শপথ নিলেন ‘সুলতান এরদোগান’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মারজান হুসাইন চৌধুরী 


বিপুল ভোটে পুনরায় বিজয়ী হওয়ার পর আজ সোমাবার নতুন করে শপথ নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। নতুন করে নেয়া এ শপথের মাধ্যমে তিনি তুরস্কের একক ক্ষমতার অধিকারী হলেন।

সোমবার বাংলাদেশ সময় রাত ৯টায় তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসে তার এ অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়।

এরদোগানের অভিষেক অনুষ্ঠানে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ, পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসাইন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিসহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ শেষে প্রেসিডেন্ট প্লেসে ভাষণ দেন তুরস্কের নতুন সুলতান। বিশাল বহর নিয়ে প্রেসিডেন্ট প্লেসে আসেন এরদোগান। গাড়ি থেকে নামার সময় উচ্চ আওয়াজে পবিত্র  কুরআনুল কারিমের সূরা সাফ্‌-এর ১৩ আয়াত ‘নাসরুম মিনাল্লাহি ওয়া ফাতহুন ক্বরিব’ (অর্থ : আল্লাহর কাছ থেকে সাহায্য এবং বিজয় অতি নিকটে)  উচ্চস্বরে পড়া হয়। এসময় প্রেসিডেন্ট এরদোগানের সাথে ছিলেন তার স্ত্রী আমিনা এরদোগান।

এরদোগান জাতীর উদ্দেশ্যে ভাষণে বেশকিছু মৌলিক বিষয় নিয়ে আলোচনা করেন।

ভাষণ চলাকালীন অবস্থায় অতিথি দর্শক সারিতে ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও তুরস্কের গুরুত্বপূর্ণ ব্যক্তিবরগ।

এছাড়াও অতিথি প্যানেলের সামনের সারিতে দেখা গেছে মুসলিম খ্রিষ্টানসহ বিভিন্ন ধর্মীয় নেতাদের।

এরদোগানের ভাষণ শেষে সম্মিলিত মুনাজাত করেন প্রেসিডেন্টের ধর্মবিষয়ক উপদেষ্টা শায়েখ মুহাম্মাদ জুরমুয।

এর আগে গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে তিনি দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোগান। ২০১৪ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ২০০৩ সাল থেকে দীর্ঘ ১১ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এরদোগান।