পরিবেশ দূষণ প্রতিরোধে ব্যর্থ শতাধিক কর্মকর্তার কারাদণ্ড

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


পরিবেশ দূষণ প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হওয়ায় কয়েকশ সরকারী কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছে চীন।

দেশটির ১০ প্রদেশসহ আরো কিছু অঞ্চলে পরিবেশ দূষণ প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হওয়ায় ৪৩০৫ জন কর্মকর্তাকে দায়ী করা হয়েছে। এদের মধ্যে অনেকে জরিমানা এমনকি কারাদণ্ডের সম্মুখীন হয়েছেন।

সোমবার দেশটির পরিবেশ মন্ত্রণালয় বলেছে, ইতোমধ্যে ১০ টি প্রদেশে শাস্তির বিষয়টি সরকারি আদেশ আকারে জারি করা হয়েছে। সর্বমোট ৫১০ মিলিয়ন ইউয়ান জরিমানা করা হয়েছে। ৪৬৪ জন কর্মকর্তাকে প্রশাসনিক ও ফৌজদারি অপরাধে অভিযুক্ত করে আটক করা হয়েছে বলে মন্ত্রণালয়টি জানিয়েছে।

কেন্দ্রীয় সরকারের পরিদর্শকরা দেশব্যাপী পরিচালিত অডিটের উপর ভিত্তি করে পরিবেশ লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ পুনর্নিরীক্ষণ করেন। বেশিরভাগ লঙ্ঘনেরই যথাযথ কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়ী করা হয় এবং তাদেরকে শাস্তির সম্মুখিন করা হয়।

পরিবেশ দূষণ মোকাবেলা করতে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের নেতৃত্বে দূষণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে দেশটির পরিবেশ মন্ত্রণালয়। এর আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং হুঁশিয়ারি দিয়েছিলেন-মে মাসের মধ্যে পরিবেশ দূষণ সংক্রান্ত সমস্যগুলো কঠিন হাতে দমন করতে হবে।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74