আল্লাহর রাস্তায় এক রাত পাহারার বিনিময়ে জান্নাত

আল্লাহর রাস্তায় এক রাত পাহারার বিনিময়ে জান্নাত

সংকলনে: সোহেল আহম্মেদ


প্রত্যেক মুসলমানকে শরিয়তের অত্যাবশ্যকীয় হুকুম আহকাম পালন করার পাশাপাশি দ্বীনের প্রচার প্রসারের জন্যও কিছু কাজ করা প্রয়োজন। আল্লাহ তাআলা বলেন-” হে ঈমানদারগণ, তোমরা যদি আল্লাহর (দ্বীনের) সাহায্য কর তাহলে আল্লাহ তাআলাও তোমাদের সাহায্য করবেন এবং (শত্রুর মোকাবেলায়) তোমাদেরকে দৃঢ়পদ রাখবেন”।
– (সূরা মুহাম্মাদ, আয়াত-৭)

এজন্য সাধ্যানুযায়ী দ্বীনের কাজে শরিক থাকা প্রয়োজন। যদিও দ্বীনের কোন কাজ আমাদের কাছে ছোট ও মামুলি মনে হয় তথাপি এখলাসের সাথে করলে অনেক বড় আজর ও সাওয়াব রয়েছে। জনৈক সাহাবী (রাঃ) মাত্র এক রাত্রি আল্লাহর রাস্তায় পাহারা দেওয়ার কারনে রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জবানে তাঁকে জান্নাতী বলে অভিহিত করা হয়েছে।

ঘটনাটি নিম্নরুপ :
হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক ব্যক্তির জানাজা পড়ার জন্য বাহিরে আসলেন। যখন জানাজা রাখা হল তখন ওমর ইবনে খাত্তাব (রাঃ) আরয করলেন, ইয়া রাসূলুল্লাহ্! আপনি তাঁর জানাজার নামাজ পড়বেন না। কেননা এই ব্যক্তি একজন ফাসেক ছিল। (ইহা শুনে) রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লোকদের দিকে ফিরে বললেন, তোমাদের মধ্যে কেউ কি এই ব্যক্তিকে ইসলামের কোন কাজ করতে দেখেছে? এক ব্যক্তি আরয করল, জ্বি হ্যাঁ, ইয়া রাসূলাল্লাহ্, সে এক রাত্রি আল্লাহ্ তাআলার রাস্তায় পাহারা দিয়াছে। অতএব রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাহার জানাজার নামাজ পড়াইলেন এবং তাঁর কবরের উপর মাটিও দিলেন। অতঃপর (মৃত ব্যক্তিকে লক্ষ করে) বললেন, তোমার সাথীদের ধারনা তুমি দোযখী, আর আমি এই সাক্ষ্য দিতেছি যে, তুমি জান্নাতি।
(বায়হাকী)