চসিকের আড়াই হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফুল ইসলাম


চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০১৮-১৯ অর্থবছরের জন্য ২ হাজার চারশো ২৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

গতকাল ১০ই জুলাই মঙ্গলবার নগর ভবনের কে বি আদুস ছত্তার মিলনায়তনে সিসিসির কর্মকর্তা ও কাউন্সিলরদের সঙ্গে নিয়ে নিজের মেয়াদে চতুর্থ বাজেট ঘোষণা করেন মেয়র নাছির।

নাছির উদ্দিন বলেন, নির্বাচনের বছর হওয়ায় অনেক অর্থ ছাড় আসতে পারে। আমরা বাজেটের সিংহভাগ বাস্তবায়ন আশা করতে পারি। যদিও বাজেট বিভিন্ন প্রকল্পের অনুদান নির্ভর।

মেয়র বলেন, সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে বকেয়া কর আদায়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে কর পরিশোধের নির্দেশনা দেওয়া হয়েছে। আমরাও যোগাযোগ করেছি। আর ব্যক্তিগত খাতের বকেয়া কর আদায়ে আমি উদ্যোগ নিয়ে ফলও পেয়েছি। আশা করি, কর আদায় বাড়বে।

২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট আগের অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় প্রায় ৯৭ কোটি ৭৫ লাখ টাকা বেশি। বাজেট অধিবেশনে ২০১৭-১৮ অর্থ বছরের ৮৮৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার সংশোধিত বাজেটও পেশ করা হয়।এবারের বাজেটে জলাবদ্ধতা নিরসনে আলাদা করে কোনো বরাদ্দ রাখা না হলেও এ সংশ্লিষ্ট দুটি খাতে মোট ৩০০ কোটি টাকা অনুদান প্রাপ্তি ও ব্যয়ের হিসেব দেখানো হয়েছে।

এরমধ্যে নগরীতে বন্যা ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন, নালার প্রতিরোধ দেয়াল, ব্রিজ ও কালভার্ট এর নির্মাণ ও পুনঃনির্মাণ প্রকল্পে আড়াইশ’ কোটি টাকা এবং বরাইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খননে ৫০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

উন্নয়ন প্রকল্পের বরাদ্দ প্রাপ্তির বিষয়ে মেয়র বলেন, উন্নয়ন অনুদানে ১৬৮০ কোটি টাকা আয় ধরা হয়েছে। এটা অস্বাভাবিক নয়, স্বাভাবিক।

তিনি আরো বলেন, এর মধ্যে বেশ কয়েকটি প্রকল্প শুধু অনুমোদনের অপেক্ষায় আছে। কয়েকটি প্রকল্প অর্থ ছাড়ের অপেক্ষায় আছে। এটা নির্বাচনী বছর। অর্থছাড় বৃদ্ধি পাবে। গতবারের তুলনায় এবার অনেক বেশি পাব। টাকা প্রাপ্তির গতি এখন বেশি।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74