ভিসির পর এবার ঢাবি কর্তৃপক্ষের ইউটার্ন, ‘ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়নি’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ভিসির পর এবার ঢাবি কর্তৃপক্ষের ইউটার্ন। কর্তৃপক্ষ দাবি করেছে, “ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়নি”।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সিদ্ধান্তের বিষয়ে দেশের কিছু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম খণ্ডিতভাবে তথ্য প্রচার করছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

বুধবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, খণ্ডিত তথ্যের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এসব তথ্য প্রচারের মাধ্যমে অশুভ শক্তিকে উৎসাহিত না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রভোস্ট কমিটির সিদ্ধান্ত হিসেবে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, “ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শুধুমাত্র এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। এখানে বহিরাগতরা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বা প্রক্টরের পূর্বানুমতি ছাড়া ক্যাম্পাসে অবস্থান ও ঘোরাফেরা এবং কোনো ধরনের কার্যক্রম পরিচালনা করতে পারবে না। এ বিষয়ে প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিবেন।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলসমূহে সাম্প্রতিককালে কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষাপট বিবেচনা ও সার্বিক অবস্থা পর্যালোচনার জন্য কমিটির সভা ডাকা হয়েছিল।

এরপর গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, “বিশ্ববিদ্যালয়ে অনুপ্রবেশ ঠেকাতে নিরাপত্তা চৌকি বসানো হবে। নিরাপত্তা চৌকিতে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করবে।”

এরআগে ঢাবি ভিসি আখতারুজ্জামান শিক্ষার্থীদের আন্দোলনকে “জঙ্গীদের আন্দোলন” বলে পরে আবার তা প্রত্যাহার করেন।