শুক্রবার বাংলাদেশে আসছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ আগামীকাল ১৩ জুলাই শুক্রবার রাতে একদিনে সংক্ষিপ্ত সফরে বাংলাদেশ আসছেন । এই প্রথমবার রাশিয়া সরকারের শীর্ষ পর্যায়ের কোনো অতিথি বাংলাদেশে আসছেন। তার এ সফর হবে মাত্র ২৪ ঘণ্টার।

আজ ১১ জুলাই বৃহস্পতিবার রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ ঢাকার কর্মকর্তারা জানান, বিশেষ বিমানে চড়ে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ১৩ই জুলাই রাতে ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে বিমান বন্দরে স্বাগত জানাবেন।

সফরে শনিবার  দুপুরে হেলিকপ্টারে চড়ে উপপ্রধানমন্ত্রী বরিসভ পাবনা যাবেন। দেশের প্রথম নির্মিত রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম পরিদর্শনে যাবেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যৌথভাবে ওই কেন্দ্রের দ্বিতীয় ফেজের উদ্বোধন করবেন এবং রূপপুরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেছেন, সেখানে নিশ্চিতভাবেই দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। নির্বাচনী বছরের ওই সফরে সমসাময়িক রাজনীতি ও বিশ্ব পরিস্থিতি নিয়েও কথা হবে বলে জানানো হয়েছে।

প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের দায়িত্বপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ রাশিয়ার অন্যতম নিরাপত্তা বিশেষজ্ঞ ও পরামর্শক হিসেবে খ্যাত। টানা ৪০ বছর ধরে তিনি নিরাপত্তা বিষয়ে কাজ করেছেন। উপপ্রধানমন্ত্রী হওয়ার আগে দেশটির প্রতিরক্ষা ও বাণিজ্য উপমন্ত্রী ছিলেন তিনি।