‘বাণিজ্য যুদ্ধে চীনের কাছে হারবে ট্রাম্প’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


বাণিজ্য যুদ্ধে আমেরিকা চীনের কাছে হেরে যাবে বলে মন্তব্য করেছেন মার্কিন অর্থনীতিবিদ ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের ফেলো স্টিফেন রোচ। মার্কিন টিভি চ্যানেল সিএনবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

তিনি আরও বলেছেন, চীনের বিরুদ্ধে যে বাণিজ্য যুদ্ধ শুরু করা হয়েছে তাতে আমেরিকা লাভবান হতে পারবে বলে মনে হয় না। কারণ বাণিজ্য যুদ্ধে জয়লাভ করা অত সহজ নয়। এ ক্ষেত্রে পরাজয়টাই বেশি সহজ। কাজেই আমেরিকা এখন বাণিজ্য যুদ্ধে হেরে যাওয়ার পথে রয়েছে।

আমেরিকার এই অর্থনীতিবিদ বলেন, চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধটা কত দিন স্থায়ী হবে তার কোনো ঠিক-ঠিকানা নেই। এ যুদ্ধে চীনের পরাজয় ঘটবে বলে তিনি মনে করেন না।

স্টিফেন রোচ বলেন, চীনের সস্তা দামের পণ্যের ওপর আমেরিকার ব্যাপক নির্ভরতা রয়েছে। এছাড়া আমেরিকা বাজেট ঘাটতি মেটানোর তহবিল যোগাতেও চীনের ওপর নির্ভরশীল বলে তিনি জানান।

গত ৬ জুন থেকে আমেরিকা তিন হাজার ৪০০ কোটি ডলারের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে। পাল্টা পদক্ষেপ হিসেবে চীনও একই পরিমাণ মার্কিন পণ্যের ওপর শুল্ক চালু করেছে। চীন এ হুঁশিয়ারি দিয়েও রেখেছে যে, আমেরিকা আরও নতুন পণ্যের ওপর শুল্ক আরোপ করলে পাল্টা পদক্ষেপ নিতে দ্বিধা করবে না বেইজিং।


উৎস, পার্সটুডে


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74