ফিলিস্তিনিদের ওপর অবৈধ দখলদারিত্বের প্রতিবাদে আয়ারল্যান্ডে ইসরাইলি পণ্যে নিষেধাজ্ঞা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক



ইসরাইলের অবৈধ দখলদারিত্ব এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদি বাহিনীর হামলার প্রতিবাদে ইসরাইলি পণ্যের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আয়ারল্যান্ড।

বিশ্বজুড়ে দখলকৃত এলাকায় উৎপাদিত পণ্য ও সেবা আমদানি-রফতানি নিষিদ্ধ করে নতুন একটি খসড়া আইনের অনুমোদন দিয়েছে ইউরোপের দেশ আয়ারল্যান্ডের সিনেট। খসড়া আইনটি অনুমোদন পেলে আন্তর্জাতিক আইনে অবৈধ বিবেচিত ইসলায়েলের দখলকৃত এলাকায় উৎপাদিত পণ্য ও সেবা আমদানি-রফতানিও নিষিদ্ধ হবে।

সংসদের উচ্চকক্ষের অনুমোদন পেলেও আয়ারল্যান্ডের সংবিধান অনুযায়ী নিম্ন কক্ষে বিতর্ক ও ভোটাভুটিসহ আরও কয়েকটি ধাপ পার হতে হবে আইনটিকে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে বুধবার সরকারি দলের সমর্থন ছাড়াই এক স্বাধীন সিনেটরের প্রস্তাবিত আইনটি ২৫-২০ ভোটে অনুমোদন পায়।

আলজাজিরা জানায়, ইসরাইল অধিকৃত অঞ্চল থেকে পণ্য ও পরিসেবা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিতে বুধবার প্রস্তাবিত বিলটি আইরিশ সিনেটে তোলা হয়।

বিলটি দেশটির বড় রাজনৈতিক দলগুলোর সমর্থন নিয়ে ২৫/২০ ভোটে পাস হয়।

এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাপন্থী সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) জ্যেষ্ঠ নেতা সায়েব এরকাত ডাবলিনের এই পদক্ষেপকে ঐতিহাসিক আখ্যায়িত করে বিশ্বের অন্যান্য রাষ্ট্রগুলোতে ইসরাইলি পণ্য বয়কট আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন।
এরকাত বলেন, ‘ইসরাইলি দখলদারিত্বের অধীনে তাদের বাহিনীর হাতে ফিলিস্তিনিরা প্রতিদিন যে নিপীড়ন ও অবমাননার শিকার হচ্ছে তার অবসানে এমন পদক্ষেপে বিশ্বকে এগিয়া আসা উচিত।’


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74