জানুয়ারি ২৪, ২০১৭

কাশ্মীরে বাধা উপেক্ষা করে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহানের জানাজায় মানুষের ঢল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

492083226616_nকারফিউ আর বাধা উপেক্ষা করে ভারতে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে প্রাণ হারানো হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান মুজফফর ওয়ানির জানাজায় মানুষের ঢল নামে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি খবরটি নিশ্চিত করেছে।

এনডিটিভির খবরে বলা হয়, দক্ষিণ কাশ্মিরের পুলওয়ামা জেলার ট্রাল শহরের ঈদগাহে এই জানাজা অনুষ্ঠিত হয়। বিভিন্ন ধরনের বাধা উপেক্ষা করে সেখানে জড়ো হয় মানুষ। সেখানে কাশ্মিরবাসীর আত্মনিয়ন্ত্রণের প্রসঙ্গ উঠে আসে।

উল্লেখ্য, অনন্তনাগের কোকেরনাগ এলাকায় তার বাহিনীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর ‘বন্দুকযুদ্ধ’ চলাকালে বুরহান নিহত হন বলে দাবি করেছে ভারতীয় পুলিশ। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলৌমা ও শ্রীনগরের আংশিক অঞ্চলে কারফিউ জারি করা হয়েছে। এদিকে অশান্ত পরিস্থিতিতে ‘অমরনাথ যাত্রা’ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার খবরে এসব কথা বলা হয়েছে।

হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান মুজফফর ওয়ানি ছিলেন ২২ 3715668300_nবছর বয়সী তরুণ। ভারতীয় কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, তরুণদের ভারতবিরোধী আন্দোলনে শামিল হওয়ার ডাক দিয়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপে সম্প্রচারিত একাধিক ভিডিওতে দেখা গেছে তাকে। বলা হচ্ছে, সে নিজে সরাসরি আন্দোলনে শামিল হয়নি বা একটিও গুলিও হয়ত ছোঁড়েনি। কিন্তু কাশ্মীরে বিপ্লবী কার্যকলাপ সংগঠিত করার পিছনে মাথা ছিল বুরহান।

শেষ তাকে দেখা গিয়েছিল গত মাসে অনন্তনাগে তিন পুলিশকর্মীর নিহত হওয়ার পর সোস্যাল মিডিয়ায় সম্প্রচারিত ভিডিওতে। তাতে সে পুলিশের ওপর আরও হামলার হুমকি দেয়।

বুরহানকে মরিয়া হয়ে খুঁজছিল ভারতীয় পুলিশ। তার অবস্থান জানাতে পারলে ১০ লক্ষ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়েছিল। শনিবার গোয়েন্দা সূত্রে পাওয়া আগাম খবরের ভিত্তিতে তাকে খুঁজে বের করে নিরাপত্তাবাহিনী। সকালে বুমদুরা গ্রামে তাকে ঘিরে ফেলে পুলিশ ও সেনার যৌথ দল। সংঘর্ষে আরও ২ মুজাহিদের সঙ্গে সে প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এদিকে বুরহান ভারতীয় বাহিনীর গুলিতে প্রাণ হারানোর পর জম্মু-কাশ্মীরের বিভিন্ন প্রান্তে সহিংসতার কারণে অমরনাথ যাত্রা স্থগিত করে দিয়েছে নিরাপত্তারক্ষীরা। একইসঙ্গে রাজ্যের বেশকিছু জায়গায় বন্ধ করে দেওয়া হয়ছে ইন্টারনেট পরিষেবা। 6885081743891_n263267dbdee2bdc6f826e3e0502ecf47-5780d978594d0