ইন্টেলেকচুয়াল মুভমেন্ট-এর আলোচনা সভা অনুষ্ঠিত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | এম  মাহিরজান 


বাংলাদেশ ইন্টেলেকচুয়াল মুভমেন্ট (বিআইএম) এর উদ্যোগে “বাংলাদেশের অগ্রযাত্রা : প্রেক্ষিত তুরস্ক ও মালয়েশিয়া” শীর্ষক এক আলোচনাসভা ও ঈদ উত্তর ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গতকাল রাজধানীর পল্টনস্থ ভোজন রেস্টুরেন্টে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি, লেখক ও গবেষক মাওলানা উবায়দুর রহমান খান নদভী।

বিআইএম এর সাধারণ সম্পাদক সৈয়দ শামছুল হুদার পরিচালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিআইএম-এর সিনিয়র সহসভাপতি ড. মুফতি মুহাম্মদ গোলাম রব্বানী, পিপলস ইউনিভার্সিটির বিভাগীয় প্রধান, ড. হেলাল উদ্দীন, মুফতি জহির ইবনে মুসলিম, হেফাজতে ইসলাম বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, প্রথম আলোর নিয়মিত কলামিস্ট শাইখ মুহাম্মদ উসমান গনী, ইসলামী আইন ও রিসার্চ সেন্টারের অন্যতম কর্ণধার মাওলানা শহীদুল ইসলাম, ইনসাফ সম্পাদক সাইয়েদ মাহফুজ খন্দকার,  আরবী ভাষা ও সাহিত্য কেন্দ্রের পরিচালক মাওলানা মহিউদ্দীন ফারুকী, মাদ্রাসাতুল মানসুর এর প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মহিউদ্দীন কাসেমী, হা. মাওলানা যুবায়ের আহমদ, সমাজসেবক  বিআইএম রাষ্ট্রনীতি বিষয়ক সম্পাদক এডভোকেট মোস্তফা মোহাম্মদ জামাল ভুঁইয়া, পাক্ষিক সবার খবর সম্পাদক মাওলানা আব্দুল গাফফার, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাংগঠনিক সম্পাদক মুফতি তাসনিম, মাওলানা ইফতিখার জামিল, রেজাউল করীম আবরার, মুফতি মাওলানা যুবায়ের গনী।

উপস্থিত ছিলেন মাওলানা ইমরানুল বারী সিরাজী, মাওলানা আব্দুল আলীম, মাওলানা মাহমুদ হাসান সিরাজী, মাওলানা আমীর আলী হাওলাদার, পীরজাদা সৈয়দ মোঃ আহসান, ইলিয়াস আতহারী, মাওলানা নাজমুল ইসলাম কাসেমী, মুহাম্মদ হোসাইন আকন্দ, ডা. মুহাম্মদ ফয়সাল, মাওলানা আবু বকর সিদ্দীক জাবের, তরুণ ছাত্রনেতা আল আমীন, মালয়েশিয়া প্রবাসী মাওলানা মনিরুল ইসলাম, হানিফ আল হাদী, মাহমুদুল হক জালীস, মুফতি আব্দুল্লাহ ইদ্রিস, কাজী মাহবুব, মুহাম্মদ সাআদুদ্দীন, হোসাইন আহমদ, মুজিব তাশফীন প্রমুখ।

সভায় মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেন, আমাদেরকে বাংলাদেশের ভবিষ্যত নিয়ে ভাবতে হবে। আগামী প্রজন্মকে কীভাবে ইসলামের সাথে হেফাজত করা যায় তার জন্য চিন্তা করতে হবে। এ ব্যাপারে মালয়েশিয়া এবং তুরস্কের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে। তারা যেভাবে আগামী প্রজন্মকে রক্ষা করছে, সেভাবে আমাদেরকেও পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রয়োজনে এ দুটি দেশে টিম পাঠিয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জন করে পরবর্তীতে আরো ভালো কিছু উপহার দেওয়ার তিনি আশ্বাস দেন।

মুফতি জহির ইবনে মুসলিম সম্প্রতি মালয়েশিয়া সফর করে এসেছেন, মালয়েশিয়ার মসজিদ ভিত্তিক সমাজ ব্যবস্থার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, বাংলাদেশের মসজিদগুলো যেন দিনদিন বিরান হয়ে যাচ্ছে। অথচ মালয়েশিয়ায় মসজিদ ভিত্তিক সমাজ গড়ে তোলা হয়েছে। মালয়েশিয়া ও তুরস্কে যখন আগামী প্রজন্মকে ইসলামের পথে এগিয়ে যাওয়ার পথ তৈরী করা হচ্ছে, তখন আমার দেশে সেক্যুলারিজমের নামে নতুন প্রজন্মকে অনৈতিকতার দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

আলোচনা সভায় মালয়েশিয়া ও তুরস্কের বিভিন্নমুখি পদক্ষেপ এর ফলাফল এবং বাংলাদেশের সামাজিক ও রাজনৈতিক চিত্রের তুলনামুলক বিশ্লেষণ করা হয়।

একটি নতুন বিষয়ে চিন্তার প্রসার ঘটায়  উপস্থিত শ্রোতামন্ডলী এটাকে স্বাগত জানান।