সন্ত্রাস দমনে পুলিশকে প্রশিক্ষণ ও বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

nisa-mahamud20160710165323সন্ত্রাস দমনে কারিগরি ও বিশেষজ্ঞ সহায়তার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের আলোচনা শুরু হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

বাংলাদেশ সফররত মার্কিন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে প্রায় ৪ ঘণ্টা বৈঠক শেষে এসব কথা জানান তিনি।

রোববার (১০ জুলাই) দুপুর ১২টা থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব ও পরে দুপুর ৩টা থেকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন নিশা দেশাই।

এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটও উপস্থিত ছিলেন।

এদিকে বৈঠকের বিষয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাস বিবৃতি দিয়েছে। বিবৃতি বলা হয়েছে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন নিশা দেশাই। বৈঠকে নিশা দেশাই বলেছেন, বাংলাদেশের সঙ্গে আমাদের প্রতিশ্রুতি আগের মতোই অব্যাহত থাকবে।

তিনি আরো বলেছেন, জঙ্গি দমনে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব করা হয়েছে। সন্ত্রাস দমনে বাংলাদেশকে সব রকমের সহযোগিতা চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত গুলশান ও কিশোরগঞ্জের সংঘটিত জঙ্গি হামলার প্রেক্ষাপটে আকস্মিক এই সফরে ঢাকা আসেন মার্কিন এ উচ্চপদস্থ কর্মকর্তা। রোববার সকালে দু’দিনের সফরে ঢাকায় নামেন তিনি। তার সফরটি বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পদ্মায় অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, দেশটির উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মনপ্রিত সিং আনান্দ। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও পররাষ্ট্র সচিব এবং মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিশা দেশাইর সফর নিয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানিয়েছে, এবারের সফরে নিশা দেশাই সরকারি উচ্চপদস্ত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। সন্ত্রাস প্রতিরোধ ও চরমপন্থীদের নির্মূলে বাংলাদেশকে সহায়তা করার প্রস্তাব দিবে যুক্তরাষ্ট্র। এছাড়াও ঢাকায় অবস্থানরত দেশি-বিদেশি কূটনৈতিক, ব্যবসায়ী প্রতিনিধি দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

সূত্র জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষ হওয়ার পরে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে নিশা দেশাইর। এছাড়ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

ঢাকা সফর শেষে নিশা দেশাই শ্রীলঙ্কা সফরে যাবেন।