তরুণদের বিপথগামিতা রোধে আলেমদের এগিয়ে আসার আহ্বান শিক্ষামন্ত্রীর

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

নুরুল ইসলাম নাহিদতরুণদের বিপথগামিতা রোধে আলেম ওলামাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘ইসলাম যে শান্তির পথ সেটা প্রচার করুন, ছেলেমেয়েরা যেন ইসলামের কথা বোঝে। আমরা চাই আামাদের ছেলেমেয়েদের ভালোবাসা দিয়ে স্নেহ-মমতা দিয়ে আকৃষ্ট করে ভালো পথে চালিত করতে।’

রোববার সকালে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় শিক্ষামন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানে কোনও শিক্ষার্থী ১০ দিন বা তারও বেশি অনুপস্থিত থাকলে তার পরিচয় মন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দেন। এছাড়া পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের অন্যান্য কার্যক্রমের দিকেও খেয়াল রাখার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান তিনি।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার পর কমান্ডো অভিযানে নিহত ছয়জনের মধ্যে পাঁচজনের ছবি আইএস প্রকাশ করেছিল, যারা সবাই গত কয়েক মাস নিখোঁজ ছিলেন বা পরিবারের যোগাযোগের বাইরে ছিলেন বলে স্বজনরা জানিয়েছেন।

এরপর ঈদের দিন শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনায় পুলিশের গুলিতে নিহত আবির রহমানও গত মার্চ থেকে নিখোঁজ ছিলেন বলে পরিবারের পক্ষ থেকে থানায় জিডি করা হয়।

এই ছয়জনের মধ্যে চারজনই বিভিন্ন ব্যয়বহুল ইংরেজি মাধ্যমের স্কুলে লেখাপড়া করেছেন। তাদের দুজন ঢাকার নামি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র ছিলেন, একজন ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে।