জানুয়ারি ১৯, ২০১৭

কম্পিউটারে কাজ করার পর চোখের যত্ন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

Computer-userকম্পিউটারে কাজ করতে গিয়ে অনেক সময় চোখে সমস্যা দেখা দিতে পারে। আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে চলতে গেলে কম্পিউটারের সামনে বসতে হবেই। সেইসঙ্গে নিতে হবে চোখের যত্ন। চলুন জেনে নেয়া যাক, কম্পিউটারে কাজ করার পর কীভাবে চোখের যত্ন নেবেন-

চোখে ঝাপসা দেখা

চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। অন্ধকারে চোখ বন্ধ করে আধঘণ্টা বসে থাকুন। গোলাপজলের সঙ্গে শসা থেঁতো করে চার ঘণ্টা ভিজিয়ে রেখে সেটা ছেঁকে নিয়ে দুই ফোঁটা করে দিনে দুইবার লাগান। এক চিমটি কর্পূর ত্রিফলা ভেজানো পানিতে মিশিয়ে তিন ঘণ্টা রেখে দিন। এরপর ছেঁকে সেই পানি দিনে দুবার করে লাগান। গোলাপজলের সঙ্গে এক চিমটি কর্পূর মিশিয়ে লাগালেও উপকার পাবেন।

চোখ লাল হয়ে গেলে

দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকলে অনেক সময় চোখ লাল হয়ে যায়। এরকম হলে চোখকে বিশ্রাম দিন। কুসুম গরম পানি দিয়ে বারবার চোখ ধুয়ে ফেলুন। কাঁচা হলুদের রসে গজ ভিজিয়ে তা দিয়ে বারবার চোখে সেক দিন উপকার পাবেন।

চোখ দিয়ে পানি পড়লে

চোখ ডলবেন না। গরম পানির সেক দিন। চোখ যদি লাল হয়ে পিঁচুটি হয়, তবে ডাক্তারের পরামর্শ নিয়ে আইড্রপ দিন। আমলকীর রস এক ফোঁটা করে দিনে দুবার দিলে উপকার পাবেন। ত্রিফলা ভেজানো পানি ছেঁকে নিয়ে গোলাপজলের সঙ্গে মিশিয়ে এক ফোঁটা করে দিনে দুবার দিলেও উপকার পাবেন।