ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী টেরিজা মে’কে খালেদা জিয়ার অভিনন্দন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

2016-07-14_053151ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী টেরিজা মে-কে অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটেনের হাই কমিশনারের মাধ্যমে বুধবার এ শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

ডেভিড ক্যামেরন পদত্যাগ করায় বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন কনজারভেটিভ পার্টির নতুন নেতা টেরিজা মে।

মে সরকারের দায়িত্ব নিলেন যুক্তরাজ্য ও ইউরোপের ইতিহাসের কঠিন এক সময়ে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া তাকেই তদারকি করতে হবে।

এ বিষয়ের সঙ্গে তিনি একমত না থাকলেও ইতোমধ্যে মে স্পষ্ট করে দিয়েছেন, যুক্তরাজ্যের ইইউ-তে থাকা না থাকার প্রশ্নে আর কোনো গণভোট হবে না। ‘পেছনের দরজা দিয়ে’ ইইউতে ফেরার কোনো চেষ্টাও তিনি করবেন না।

১৯৫৬ সালে সাসেক্সে জন্ম নেওয়া মে ১৯৯৭ সালে বার্কশায়ারের মেইডেনহেড থেকে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। ২০১০ সাল থেকে প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যান্ত তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।

৫৯ বছর বয়সী মে ফ্যাশন সচেতন, কনজারভেটিভদের মধ্যে আধুনিকতাপন্থি। তবে অনাড়ম্বর ও স্বল্পভাষী এই নারীর অনমনীয় ব্যক্তিত্বের মধ্যে ব্রিটেনের প্রথম নারী প্রধানমন্ত্রী ‘লৌহমানবী’ মার্গারেট থ্যাচারের ছায়া খুঁজে পান সহকর্মীদের কেউ কেউ।