তিন সিটিতে ভোটগ্রহণ চলছে

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


রাজশাহী, সিলেট, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ সোমবার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে শুরু হয়েছে । চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত ।

তিন সিটি করপোরেশনে মোট ১৭ মেয়রপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আট লাখ ৮২ হাজার ৩৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে নগরপিতা নির্বাচিত করবেন।

নৌকা-ধানের শীষসহ রাজনৈতিক দলগুলোর দলীয় প্রতীকের কারণে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অনুষ্ঠিত স্থানীয় সরকারের এ সিটি নির্বাচন পেয়েছে জাতীয় নির্বাচনের আমেজ। নির্বাচনী প্রচার-প্রচারণা, অভিযোগ-পাল্টা অভিযোগে জমে উঠেছে এ নির্বাচন।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, তিন সিটির নির্বাচনে ভোটাররা যাতে নিবিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য প্রয়োজনীয় সবই করেছে নির্বাচন কমিশন। নির্বাচনে কোন ধরনের অনিয়ম বা নির্বাচনী কর্মকর্তাদের যেকোন ধরনের নমনীয়তা বরদাস্ত করা হবে না। প্রতি তিনটি ওয়ার্ডের জন্য একজন করে ইসির নিজস্ব পর্যবেক্ষক মোতায়েন করা হয়েছে। ভোটে কোনো ধরনের অনিয়ম দেখলে তাৎক্ষণিক হস্তক্ষেপ, রিটার্নিং কর্মকর্তাকে অবহিত করা এবং প্রয়োজনে তারা কমিশনকেও ঘটনার তথ্য জানাবে।

এছাড়াও নির্বাচনের নিরাপত্তায় ভোটগ্রহণের দুই দিন আগে থেকে তিন সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি টিম এবং প্রতি দুটি ওয়ার্ডে এক প্লাটুন করে ১৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। এরা নির্বাচনের পরদিন পর্যন্ত এলাকায় দায়িত্ব পালন করবেন। আরো ৪ প্লাটুন করে বিজিবি রিজার্ভ রাখা হয়েছে বলেও জানান তিনি।