খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ অক্টোবর

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানি শেষ করতে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সময় বৃদ্ধি করেছেন আপিল বিভাগ। সময় বৃদ্ধি করতে করা এক রিভিউ আবেদনের নিষ্পত্তি করে আজ মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এজে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১২ জুলাই আপিল বিভাগ রিভিউ আবেদনটির শুনানি মূলতবি রেখে হাইকোর্টে আপিল শুনানি শুরু করার নির্দেশ দেন। সে অনুযায়ী ১২ জুলাই থেকেই হাইকোর্টে খালেদা জিয়ার করা আপিলের ওপর শুনানি শুরু হয়।
শুনানি অব্যাহত থাকা অবস্থায় গত ২৬ জুলাই খালেদা জিয়ার আইনজীবীরা রিভিউ আবেদনটির শুনানির জন্য আবারও আপিল বিভাগে উত্থাপন করেন। সে অনুযায়ী সোমবার রিভিউ আবেদনটির ওপর শুনানি গ্রহণ করে মঙ্গলবার আদেশের দিন ধার্য করেন আপিল বিভাগ।
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং দুদকের পক্ষে খুরশীদ আলম খান।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত ৫-এর বিচারক ড. মো. আখতারুজ্জামান মামলাটিতে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। সেদিন থেকে পুরাতন ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারে বন্দী হিসেবে রয়েছেন খালেদা জিয়া।