তুরস্কের সর্বোচ্চ আদালতের দুই বিচারক গ্রেপ্তার

j pic_135220যুক্তরাষ্ট্র প্রবাসী তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সংগঠন ফেতু’র (এফইটিও) সঙ্গে সম্পর্ক থাকায় তুরস্কের সর্বোচ্চ আদালতের দু’জন বিচারক আলপারসান আলতান ও এরদাল তেরকানকে গ্রেপ্তার করা হয়েছে। তারা দু’জনেই তুরস্কের সর্বোচ্চ সাংবিধানিক আদালতের সদস্য।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত রিসেপ তাইয়েপ এরদোগান সরকারকে উৎখাতে সেনাবাহিনীর একাংশ শুক্রবার রাতে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করে। কিন্তু জনপ্রতিরোধের মুখে তারা ব্যর্থ হয়। আত্মসমর্পণ করে অভ্যুত্থানকারীরা। এরপরই শুরু হয় গ্রেপ্তার অভিযান। এরই মধ্যে সেনাবাহিনীর বেশ কিছু শীর্ষ পর্যায়ের কর্মকর্তাকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে।

দেশটির ২৭৪৫ জন বিচারক ও প্রসিকিউটরকে গ্রেপ্তারের নির্দেশ দেয়া হয়েছে। এর অধীনেই সাংবিধানিক আদালতের ওই দু’বিচারককে গ্রেপ্তার করে জেলে নেয়া হয়েছে। তুরস্কের সাংবিধানিক আদালতে মোট ১৭ জন বিচারক আছেন। গ্রেপ্তার করা দু’জন তাদের অন্যতম। তুরস্কের অভিযোগ যুক্তরাষ্ট্র প্রবাসী ফেতুল্লাহ গুলেনের সংগঠন ফেতু একটি সন্ত্রাসী সংগঠন। তিনি তুরস্কের রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানকে ব্যবহার করে নির্বাচিত সরকারকে উৎখাতের চেষ্টা করেছেন। তার সংগঠনের সঙ্গে সম্পর্ক আছে ওই দু’জন বিচারকের।