নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিআইএম-এর অভিনন্দন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


‘নিরাপদ সড়ক চাই’ ব্যানারে আন্দোলনকারী সকল শিশু-কিশোরদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ইন্টেলেকচুয়াল মুভমেন্ট (বিআইএম)-এর জেনারেল সেক্রেটারী সৈয়দ শামছুল হুদা।

তিনি আজ এক বিবৃতি বলেন, বাংলাদেশের নতুন প্রজন্ম দেশ প্রেমের যে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে। বিগত কয়েকদিন যাবৎ ধারাবাহিকভাবে রাষ্ট্রের অভ্যন্তরে দীর্ঘদিন যাবত চলমান নানা অরাজকতা চোখে আঙ্গুল দিয়ে রাষ্ট্রকে দেখিয়ে গেলো যে, কি কি কাজ অগ্রাধিকার ভিত্তিতে রাষ্ট্রের করা উচিত ছিল।

বিআইএম এর সেক্রেটারী দাবি জানিয়ে বলেন, কোমলমতি এসব শিশুদের ব্যাপারে কোন প্রতিষ্ঠান যেন নিপীড়নমূলক কোন ব্যবস্থা গ্রহন না করে।

তিনি বলেন, we want justice শ্লোগানটি আজ আমাদের অহঙ্কারের অংশ হয়ে গেছে। কোমলমতি শিশুরা যে সব শ্লোগান নিয়ে রাষ্ট্রকে সংস্কারের দাবী জানিয়েছে তার সাথে বিআইএম একাত্মতা ঘোষণা করছে। তাদের ভেতরে যে অসাধারণ প্রতিভা বিরাজমান তা তাদের বিভিন্ন ব্যানারে ফুটিয়ে তুলেছে। এই আন্দোলন কোনভাবেই রাষ্ট্রবিরোধী আন্দোলন নয়। আমাদের তরুণ প্রজন্ম এতটা সচেতন, এতটা দেশপ্রেম লালন করে এটা অনেকেরই জানা ছিল না। বড় বড় দল ও রাজনৈতিক শক্তিকে তারা তাদের বুদ্ধিদৃপ্ত কর্মসুচী দিয়ে সচেতন করে গিয়েছে যে, আসলে আমাদের কী করণীয় ছিল, আমরা কি করছি।

বিআইএম আশঙ্কা করছে যে, যে সকল ছেলে-মেয়েরা তাদের ক্লাশ ফেলে সহপাঠীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে রাজপথে নেমে এসেছিল, তাদেরকে নানা ছুতায় হয়রানী করা হতে পারে। এটা যেন কোন অবস্থাতেই করা না হয়। বরং তাদেরকে তাদের শুভ চিন্তার জন্য প্রাতিষ্ঠানিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করতে হবে। কোন প্রকার পূর্বপরিকল্পনা ছাড়া, সাংগঠনিক নেতৃত্ব ছাড়া তারা যে, এত সুশৃংখলভাবে রাষ্ট্রকে অনেক কিছু উপহার দিয়ে গেলো সে জন্য তাদেরকে বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুরস্কৃত করা উচিত।

দেশের সরকার প্রধানের কাছে কোমলমতি শিশুদের পক্ষ থেকে যে ৯দফা দাবী উত্থাপন করা হয়েছে, তা মেনে নিয়ে বাংলাদেশের সড়ক ব্যবস্থাপনায় নিরাপত্তা ফিরিয়ে আনার দাবীর সাথে সারাদেশের মানুষ যে একমত তা কোমলমতি শিশুদের আন্দোলনে নিরব সমর্থন দানের মাধ্যমেই প্রমাণিত হয়েছে।