হাজীদের মাঝে জমজমের পানি বিতরণের বিশেষ পরিকল্পনা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


এ বছরের হজ্জ মৌসুমে হাজীদের মধ্যে জমজমের পানি বিতরনের একটি বিশেষ কর্মক্ষম পরিকল্পনা তৈরি করেছে মক্কার ‘জামাজিমাহ’ কার্যালয়।

মক্কার সহায়তা কেন্দ্র সমূহে আগত ও বিদায়ী হাজীদের মধ্যে জমজমের পানি ভর্তি বোতল বিতরণ করা হবে। জেদ্দায় এই প্রকল্প বাস্তবায়নের জন্য কমপক্ষে ১৩৪ জন শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে।

কার্যালয়ের মুখপাত্র বলেন, তিনটি কর্মসূচী নিয়ে এ পরিকল্পনাটি তৈরি করা হয়েছে।
প্রথম কর্মসূচী হচ্ছে, মক্কা টু জেদ্দা এবং মক্কা টু মদীনা এ দুটি মহাসড়কের সহায়তা কেন্দ্র সমূহে ৩.৩৩৬ মিলিয়ন ২০০ মিলি লিটারের বোতল বিতরণ।
দ্বিতীয় কর্মসূচী হচ্ছে, মক্কায় হাজীদের থাকার জায়গাগুলোতে ১.৬৬৫ মিলিয়ন কন্টেইনার বিতরণ।
তৃতীয় কর্মসূচী হচ্ছে, শুধুমাত্র বিদায়ী হাজীদের মধ্যে ২.৪ মিলিয়ন ২০০মিলি লিটারের বোতল বিতরণ। এ তৃতীয় কর্মসূচীটি এবারই প্রথম হাতে নেওয়া হয়েছে।

মক্কার অগণিত হাজীদের মধ্যে জমজমের পানি বিতরণ করা কোন সহজ কাজ নয়। প্রতিদিনই হাজীদের থাকার জায়গাগুলোতে জমজমের পানি বিতরণ করতে হবে। বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজের সহায়তায় জমজমের পানি উত্তোলন করা হচ্ছে। জমজম ওয়াটার প্রজেক্ট জাতীয় ওয়াটার কোম্পানির মাধ্যমে পরিচালিত হচ্ছে। তারা চারটি প্রোডাকশন লাইনের মাধ্যমে এটি পরিচালনা করছে যার দৈনিক উৎপাদন ক্ষমতা হল ২০,০০০০০ ক্যান। এ ওয়াটার প্লান্টের একটি গোদাম রয়েছে যেখানে ১.৮ মিলিয়ন ওয়াটার ক্যান রাখা যায়। কুদাই ও আল- সাবীল নামে দুটি জলাধার রয়েছে যাদের ধারন ক্ষমতা ২৬০০০ ঘন মিটার।

এই প্রজেক্টে ৩০০ জন নিয়মিত শ্রমিক রয়েছে। হজ্জ মৌসুমে হাজীদের চাহিয়া মেটাতে অতিরিক্ত শ্রমিক নিয়োগ করা হয়।


উৎস, আরব নিউজ