হজ্বযাত্রীদের কার্যক্রমকে সহজ করবে ‘মানাসিকানা’ এন্ড্রয়েড অ্যাপ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন


সৌদির তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় (MCIT) কর্তৃক হজ্বে সমাগত তীর্থযাত্রীদের হজ্বের কার্যক্রমকে অধিক সহজতর করার লক্ষ্যে একটি মোবাইল ভিত্তিক এন্ড্রয়েড অ্যাপ ‘মানাসিকানা’ চালু করেছে।

হজ্ব ও উমরাহ মন্ত্রণালয় কর্তৃক স্মার্ট ডিভাইসগুলিতে মক্কা ও মদীনা অবস্থানরত তীর্থযাত্রীদের জন্য ‘মানাসিকানা’ অ্যাপ্লিকেশন ভূ-অবস্থানের সেবা, প্রযুক্তিগত নির্দেশাবলী, স্বাস্থ্য ও নিরাপত্তা সহ প্রদান করবে নিম্নোক্ত আবশ্যকীয় প্রযুক্তিগত সেবা- :

উপগ্রহ ভিত্তিক মানচিত্র ব্যবহার করে তীর্থযাত্রীকে সঠিক সময়ে যথোপযুক্ত স্থানে নিশ্চিত করার জন্য সাহায্য করবে।

জিপিএস প্রযুক্তি ব্যবহার করে, তীর্থযাত্রীরা হজ্বের সময় তাদের সঙ্গীদেরকে সনাক্ত করতে পারবেন এবং সম্ভাব্য রাস্তার মাধ্যমে তাদের কাছে পৌঁছাতে পারবেন।

পবিত্র নগরী মক্কা মদিনা এবং জেদ্দায় তীর্থযাত্রীদের জন্য সমস্ত মসজিদ, রেস্তোরাঁ (খাবার হোটেল), বিশ্রামাগার এবং আগ্রহের অন্যান্য স্থান চিহ্নিত করা রয়েছে।

তীর্থযাত্রীদের জন্য তাত্ক্ষণিক অনুবাদ পরিষেবা প্রদান করবে।

ইমারজেন্সি সার্ভিসগুলি একটি সহজ এবং সরাসরি স্পর্শে পাওয়া যাবে। যেমন- সৌদি হজ্ব ও ওমরা মন্ত্রণালয়ের নাম্বার, এম্বুলেন্স, পুলিশ ও সিভিল ডিফেন্সের নাম্বার ইত্যাদি।

আপনার পছন্দসই গন্তব্য (মক্কা, মদীনা, মিনা, মুজদালিফা, আরাফাত, জেদ্দা ইত্যাদি) পৌঁছানোর সময় আপনার অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার পরিচিত প্রিয়জনকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবে।

‘মানাসিকানা’ অ্যাপ-এর  বৈশিষ্ট্য:
মানাসিকানা অ্যাপটি দক্ষ পেশাদারদের একটি টিম দ্বারা ডিজাইনকৃত। যার মাধ্যমে হজ্ব, উমরাহ, বা মদিনা সফরকালে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে যথাযথ সাহায্য এবং দিকনির্দেশনা গ্রহণ করা যায়।

নিশ্চিত করা যাবে যে, আপনি মিনা, আরাফাত, মুযদালিফা বা হারাম সীমানার মধ্যেই আছেন। কেননা, নির্দিষ্ট দিনে এই সকল এরিয়া থেকে বের হলে হজ্ব নস্ট হয়ে যাবে।

ইন্টারনেট সংযোগ ছাড়াও অফলাইন মানচিত্র ব্যবহার করে গুরুত্বপূর্ণ অনেক কিছু অনুসন্ধান করা যাবে।

ইমারজেন্সি যে কোন সার্ভিস স্ক্রিনে সর্বদা দৃশ্যমান থাকবে। লাল বোতামের স্পর্শমাত্রই পুলিশ আপনাকে সর্বপ্রকারের সহায়তা করবে।

টাকা এক্সচেঞ্জ এবং মুদ্রা কনভার্টার। যার মাধ্যমে নিকটতম টাকা এক্সচেঞ্জের কেন্দ্র খোঁজা যাবে এবং প্রতিটা দেশের সেদিনের মুদ্রার বিনিময় হার জানা যাবে।

প্রেয়ার শিডিউল এবং কিবলা কম্পাস। যার মাধ্যমে কেবলার দিক ও বর্তমান অবস্থানের উপর ভিত্তি করে পরবর্তী নামাজের ওয়াক্ত সম্পর্কে অবহিত হওয়া যাবে।

আবহাওয়ার পূর্বাভাস। যার মাধ্যমে মক্কা, মদীনা এবং জেদ্দা আবহাওয়া সতর্কতা পাওয়া যাবে।

সংবাদ পরিসেবার মাধ্যমে মন্ত্রণালয় কর্তৃক হজ্ব ও উমরা সম্পর্কিত সংবাদ প্রদান করা হবে।

হজ্ব এবং উমরাহ মন্ত্রণালয় থেকে আপ টু ডেট টুইট মিলবে।

অনুবাদ এবং পাঠ্য পরিষেবায় আরবী থেকে যেকোনো শব্দ বা বাক্য অনুবাদ হবে (ইন্টারনেট প্রয়োজন)।

হজ্ব এবং উমরাহ সেবা উন্নত করার জন্য আপনার পরামর্শ এবং প্রতিক্রিয়া সরাসরি মন্ত্রণালয়ে জমা দিতে পারবেন।

মাল্টি লিংক সাপোর্ট এর মাধ্যমে সাতটি ভাষায় (আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, উর্দু, মালয়, তুর্কি এবং বাংলা) অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে।

এছাড়াও হজ্ব ও ওমরাকারীরা নিজেদের পাসপোর্ট নাম্বার ও ভিসা নাম্বার দিয়ে হজ্ব ওমরা সম্পরকৃত সকল তথ্য ও ডাটা জানতে পারবে


মানাসিকানা অ্যাপটি  ডাউনলোড করতে ক্লিক করুন এখানে Manasikana