ইহুদী হলিডের অজুহাতে ফিলিস্তিনের ইবরাহিমী মসজিদ বন্ধ রাখছে ইসরাইল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন


ইহুদিদের হলিডে উৎযাপনে ২৪ ঘন্টার জন্য ফিলিস্তিনের পশ্চিম তীরের শহর হেরবনে অবস্থিত ইবরাহিম মসজিদ বন্ধ করে রাখছে ইহুদিবাদি ইসরাইলের অকুপেশন অথরিটি (আই ও এ)।

এক বিবৃতিতে অকুপেশন অথরিটি কর্তৃপক্ষ বলেছে যে, তারা আজ (৭ আগস্ট) থেকে আগামীকাল (৮ আগস্ট) রাত ১০টা পর্যন্ত ইবরাহিম মসজিদ ও তার আঙিনায় প্রবেশাধিকার বন্ধ করে দেবে। একইভাবে ১০ ও ১১ সেপ্টেম্বর ইহুদিদের হলিডেতেও মসজিদকে বন্ধ রাখা হবে। ইবরাহিম মসজিদের পরিচালক হিফতি আবু স্নাইনিহ বিষয়টি নিশ্চিত করেছেন।

বন্ধ করার মানে ব্যাখ্যা করে তিনি বলেন, মুসলিমরা নামাজ আদায়ের জন্য মসজিদে প্রবেশ করতে পারবে না। কিন্তু অপরদিকে ইসরাইলে (অবৈধভাবে) বসতি স্থাপনকারী তাদের ছুটির দিন উৎযাপনের জন্য মসজিদে প্রবেশ করতে পারবে।

রুদ্ধাবস্থায় ইবরাহিমী মসজিদ।হেরবন।

আবু স্নাইনিহ আরো বলেন, “শেষবার মসজিদটিকে বন্ধ রাখা হয়েছিলো এ বছরের ১২-১৩এপ্রিল। ছাড়াও সেপ্টেম্বরে আরও ৫ দিন বন্ধ রাখা হবে।”

প্রসঙ্গত, ২৫শে ফেব্রুয়ারি ১৯৯৪ সালে ইসরাইলি-আমেরিকান কিছু উগ্রপন্থী হেরবনের এ মসজিদে নির্মম হত্যাকাণ্ড ঘটায়। সে হত্যাকাণ্ডে নামাজরত অবস্থায় ২৯ জন মুসলিম শহীদ হয়। এ হত্যাকাণ্ডের পর মসজিদের স্বতন্ত্র জায়গা থেকে ৫৫ শতাংশ জায়গা ইহুদিদের থাকার জন্য দখল করে নেয় ইসরাইল।

ইবরাহিমী মসজিদটি ফিলিস্তিনের পশ্চিম তীরের শহর হেরবনে অবস্থিত। যেস্থানে চার শতাধিক অবৈধ ইহুদি বাসিন্দা প্রায় দেড় হাজার জন ইসরাইলি সৈন্যের আশ্রয়ে সুরক্ষায় বসবাস করছে। মসজিদে ইবরাহিমীতে নামাজ পড়ার জন্য মুসলিমদের বেশ কটি ইসরাইলি তল্লাশি পয়েন্ট অতিক্রম করে যেতে হয়।

ইবরাহিমী মসজিদের অভ্যন্তরীণ একটি করিডোর

উৎস, রামাল্লাহ নিউজ