আলজেরিয়ার বিশিষ্ট আলেম আবু বকর আল-জাজাইরি সৌদি আরবে ইন্তেকাল করেছেন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন 


আলজেরিয়ার বিশিষ্ট আলেম আবু বকর আল-জাজাইরি দীর্ঘদিন অসুস্থ থাকার পর আজ বুধবার সৌদি আরবে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তিনি ৯৭ বছরে উপনীত ছিলেন।

সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম সূত্রে এখবর দিয়েছে তুর্কি ভিত্তিক সংবাদ মাধ্যম আনাদুলু এজেন্সি।

আবু বকর আল-জাজাইরি১৯২১ সালে দক্ষিণ আলজেরিয়ার লিওয়া নামক গ্রামে জন্মগ্রহণ করেন। অতি অল্প বয়সেই তিনি কোরআনকে হিফজ করে ইসলামিক আইনশাস্ত্রে ব্যপক জ্ঞান অর্জন করেন।

১৯৫৩সালে তিনি সৌদি আরব গমন করেন। সেখানে তিনি বিভিন্ন প্রতিষ্ঠান এবং স্কুলের সাথে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৬০ সালে মদিনার ইসলামী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। ১৯৮৬ সালে অবসর গ্রহণ করেন।

আল-জাজাইরি মদিনাতে মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মসজিদে ৫০ বছরেরও বেশি সময় কুরআন, হাদীস ও তাফসীরের দরস প্রদানে অতিবাহিত করেছেন।

তিনি তাবলীগ জামাআতের পক্ষে খুবই সোচ্চার ছিলেন। আরবের বিভিন্ন মিম্বার থেকে তিনি উচ্চ কণ্ঠে এই তাবলিগের পক্ষে বহুবার বলে গেছেন।

তাঁর জীবদ্দশায় তিনি বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন। মিনহাজুল মুসলিম (মুসলিমের পথ) তাঁর রচিত আরব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বইগুলির মধ্যে অন্যতম।

উৎস : আনাদুলু এজেন্সি


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74