নতুন গিলাফে সাজানো হলো পবিত্র ক্বাবা শরিফ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন


মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন পবিত্র ক্বাবা শরিফের গিলাফ প্রতি এক বছর পর পর পরিবর্তন করা হয়। এক বছরের পুরনো গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফে সাজানো হয়েছে আজ।

সৌদি আরবের স্থানীয় সময় আজ ফজরের পর আনুষ্ঠানিকভাবে ক্বাবার পূর্ব গিলাফের স্থানে নতুন গিলাফকে প্রতিস্থাপন করা হয়। এর আগে ৪ই জিলহজ্ব বুধবার ক্বাবাকে আনুষ্ঠানিকভাবে পরিচ্ছন্ন করা হয়।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত হজ্বের তীর্থযাত্রীরা এদিন আরাফার ময়দানে একত্রিত হন। এদিন মক্কার আঙিনায় শুধুমাত্র সৌদির অধিবাসীরা তাওয়াফ ও ওমরায় লিপ্ত থাকেন।

ক্বাবার গিলাফকে কিসওয়াও বলা হয়। আর এই গিলাফকে তৈরি করতে ৬৭০গ্রাম বিশুদ্ধ রেশমের ব্যবহার করা হয়। ২০লক্ষ রিয়ালের মূল্যবান এ গিলাফটি ৬৫৮ স্কয়ার মিটার। যা ৪৭ অংশে বিভক্ত। আর প্রতি অংশ ১৪ মিটার এবং ৯৫ সেন্টিমিটারে গঠিত।

নতুন এ গিলাফের মধ্যে ঐতিহ্যগতভাবে এ বছরেও ১৫০কিলোগ্রাম বিশুদ্ধ স্বর্ণ এবং ১০০ কিলো রূপা ব্যবহৃত হয়েছে।

ক্বাবার গিলাফের মধ্যে বাইতুল্লাহের মহত্ত্ব ও বড়ত্বের সাথে সাথে হজ্বের ফরযিয়্যাত ও ফযিলত সম্বলিত আয়াতকে লিপিবদ্ধ করা হয়েছে।

মাটি থেকে ৩ মিটার উচ্চতাতে কাবা দরজার দৈর্ঘ্য ৬মিটার এবং প্রস্থ ৩মিটার। ক্বাবার গিলাফ ৪ দেয়ালের পাশাপাশি দরজাতেও প্রদর্শিত হয়। কাবা গিলাফের পরিবর্তন ৬ ঘন্টার মধ্যে পরিসমাপ্ত হয়।