দাঁড়িয়ে পানি খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | লাইফস্টাইল ডেস্ক

পানির অপর নাম জীবন। আবার অসাবধাণতার জন্যে এই পানিই মৃত্যুর কারণ হতে পারে।

আয়ুর্বেদিক জানাচ্ছে, দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে চলে যায়। ফলে, প্রয়োজনীয় দ্রব্যাদি শোষিত হয় না। সরাসরি পাকস্থলীতে পানি গেলে তা পারিপ্বার্শিক অঙ্গ প্রতঙ্গগুলোকে ক্ষতিগ্রস্থ করে থাকে। এছাড়া, ঠান্ডা পানীয় পাকস্থলীর উপর বাজে প্রভাব ফেলে থাকে।

শুধুমাত্র পাকস্থলী নয়, দাঁড়িয়ে পানি খাওয়ার অভ্যাস ক্ষতি করতে পারে কিডনিরও। পানির হাই প্রেসারের কারণেই পানি ফিলটার না হয়েই সরাসরি পাকস্থলীতে পৌঁছায়। ফলে, যাবতীয় দূষিত পদার্থ জমা হয় ব্লাডারে। যার ফলে ক্ষতিগ্রস্থ হতে পারে কিডনি। শুধু তাই নয়, হতে পারে আথ্রাইটিস এবং জয়েন্টের সমস্যাও। পানির ফ্লো এতটাই বেশি থাকে যা কারণ হতে পারে হার্ট এবং ফুসফুস জনিত রোগেরও।

বিভিন্ন সময়ে খাবার ধীরে খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা। যেটি খাবার হজমের প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একইভাবে পানীয় পদার্থ বা পানি ধীরে খাওয়া প্রয়োজন। ফলে, পানির মধ্যে থাকা প্রয়োজনীয় উপাদানগুলোকে শোষণের উপযুক্ত সুযোগ পাবে হিউম্যান বডি। তাই, সময় থাকতে সর্তক হন। মেনে চলুন একটি স্বাস্থ্যকর এবং সঠিক জীবনশৈলী।


ইনসাফ শো | পর্ব : ৫৫

ইনসাফ সম্পাদক সাইয়েদ মাহফুজ খন্দকারের (Mahfuj Khandakar) সঞ্চালনায় চলছে ইনসাফ শো।অতিথি : মাওলানা জুনাইদ আল হাবীবসহসভাপতি : জমিয়তে উলামায়ে ইসলামপর্ব : ৫৫

Posted by insaf24.com on Saturday, November 24, 2018