ঘেঁটুপুত্র আফগানিস্তানে বাচ্চাবাজি! (ভিডিও)

2016-02-13_155719হুমায়ূন আহমেদের শেষ ছবি ‘ঘেঁটুপুত্র কমলা’ দেখেছেন? বাংলার একসময়ের ‘নির্মম’ ইতিহাস নিয়ে নির্মিত ছবিটি দেখে অনেকেই চোখের জল ফেলেছেন আর ধিক্কার দিয়েছেন সেই ‘অত্যাচারীদের’। তবে আধুনিক এ যুগেও সেই ‘বর্বরতা’ বন্ধ হয়ে যায়নি।

১০ থেকে ১২ বছর বয়সী ছেলেদের নাচানো হচ্ছে মেয়ে সাজিয়ে। আর অশ্লীল ‘ঢংয়ের’ এ আসরের পৈশাচিক মজা লুটছেন বিকৃতমনা কিছু পুরুষ। স্বেচ্ছায় নয়, বাধ্য হয়েই এমন করে নাচতে হয় এই কিশোরদের। সম্প্রতি এমন ছবিই ধরা পড়েছে আফগানিস্তানে।

এই প্রথম নয়। বেশ কয়েক বছর ধরেই সেদেশে এই নাচ চলে আসছে। এর পোশাকি নাম হল ‘বাচ্চাবাজি’ বা ‘প্লেয়িং উইথ দ্য বয়েজ’। আর এর আড়ালেই শিশু-কিশোরদের উপর অমানবিক অত্যাচার করা হয়ে থাকে। যৌন দাস হিসেবে ব্যবহার করা হয় তাদের। নাচের পর বেশিরভাগ সময়ই তাদের হোটেলে নিয়ে যাওয়া হয়। যেখানে তাদের উপর চালানো হয় যৌন অত্যাচার।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশ পেয়েছে যেখানে তাদের অবস্থার কথা জানিয়েছে অনেকেই। তিক্ত অভিজ্ঞতা শোনাতে গিয়ে চোখে জল এসে গিয়েছে তাদের।

বেশিরভাগ সময় দরিদ্র শিশুদের নিশানা করা হয়। তাদের টাকা ও খাওয়ার লোভ দেখিয়ে এই পথে নামানো হয়। তবে অনেকেই পরিবারের কথা ভেবে এই পেশাকে বেছে নিতে বাধ্য হয়। অনেকসময় শিশুদের অপহরণ করে অন্য প্রদেশে নিয়ে এই কাজে নামানো হয়।

এদিকে, বেআইনি হলেও প্রশাসনের চোখকে ফাঁকি দিয়েই আফগানিস্তানের বিভিন্ন জায়গায় চলছে এই বাচ্চা বাজ়ি।

ভিডিওতে দেখুন সেই পাশবিকতার দৃশ্য :