হেফাজতের সময়োপযোগী চিন্তা | মুফতী হারুন ইজহার

হেফাজতের সময়োপযোগী চিন্তা | মুফতী হারুন ইজহার

মুফতী হারুন ইজহার চৌধুরী | রাষ্ট্র ও সমাজ চিন্তক


মুফতী হারুন ইজহার | অলঙ্করণ : জারাদা

হেফাজতে ইসলাম আগামী জুমাবার তার কর্মসূচিতে নাস্তিকদের শাস্তির দাবীর সঙ্গে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মায়ানমারের বর্বরতার প্রসঙ্গটি যুক্ত করে সময়োপযোগী চিন্তা করেছে। বাংলাদেশের রাজনৈতিক উত্তাপে আমাদের জন্য অতি স্পর্শকাতর এ ভূতাত্ত্বিক সঙ্কটের আলোচনা হারিয়ে যাচ্ছে মনে হয়।

এদিকে সর্বশেষ সংবাদটি হলো, মিয়ানমারে বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

কী ছিলো রয়টার্সের প্রতিবেদনে?
উত্তর রাখাইনের ইনদিন গ্রামে সেনাবাহিনী ও কিছু গ্রামবাসী মিলে সারিবদ্ধভাবে একদল রোহিঙ্গাকে বসিয়ে গুলি করে হত্যা করেছিলো। ঘটনাটি ঘটেছিলো গত বছরের ২ সেপ্টেম্বর।
এ ঘটনাই উঠে এসেছিলো রয়টার্সের প্রতিবেদনে- যার তথ্য-উপাত্ত সব ওই দুই সাংবাদিকই যোগাড় করেছিলেন। তারা গ্রামবাসী ও নিরাপত্তা বাহিনীর সাথে কথা বলেন এবং ঘটনার ছবি যোগাড় করেন।

ওই গ্রামের বৌদ্ধদের একটি কবর খননের নির্দেশ দেয়া হয়েছিলো। এরপর ওই ১০ জনকে হত্যা করা হয় যার মধ্যে অন্তত দুজনকে বৌদ্ধ গ্রামবাসীরা ও বাকীদের সেনা সদস্যরা গুলি করে হত্যা করে। রয়টার্স দাবি করে, মিয়ানমারের সেনাবাহিনীর হত্যাযজ্ঞের এটিই প্রথম কোনো প্রমাণ। বৌদ্ধ গ্রামবাসীরাও ঘটনা স্বীকার করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি। পরে দুই সাংবাদিককে আটকের পর মিয়ানমারের সেনাবাহিনী ঘটনা তদন্ত করে।

মিয়ানমার দাবি করে, ওই দশ ব্যক্তি ‘বাঙালি সন্ত্রাসী’। কিন্তু রয়টার্স দাবি করে এর কোনো প্রমাণ তারা পায়নি। ওই দুই সাংবাদিক পরে ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাথেও কথা বলে, যারা এখন বাংলাদেশের শরণার্থী শিবিরে। সূত্র:বি বি সি

এর পূর্বে গত কয়েকদিন আগে জাতিসংঘ মায়ানমারের সামরিক জেনারেলদর ব্যাপারে কিছু (কাগুজে)পদক্ষেপের কথা ঘোষণা দিয়ে ছিল। আমরা চীন-বার্মার রক্তাক্ত উন্মাদনা আর পশ্চিমা বিশ্বের খিয়ালমাফিক এজেন্ডার মাঝে আমাদর এই জিওপলিটিকাল ক্রাইসিস এমনিতে ছেড়ে দিতে পারিনা। আভ্যন্তরীণ সংকট ও রাজনীতির পাশাপাশি গুরুত্বপূর্ণ এ বিষয় নিয়েও আলাপে সরব থাকতে হবে।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74