মক্কা-মদিনার পর বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ উদ্বোধন হতে যাচ্ছে আলজেরিয়ায়

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান


মক্কা-মদিনার পর বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ উদ্বোধন হতে যাচ্ছে আলজেরিয়ায়। আলজেরিয়ার ধর্মমন্ত্রী মুহাম্মদ ইয়াসিন গত রবিবারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, এ মসজিদের কাজ এবছরের ডিসেম্বরের দিকে সম্পন্ন হবে। যদি তখন নাও হয় তাহলে ২০১৯ এর শুরুতেই তা উদ্বোধন করা হবে। আলজেরিয়ার সমুদ্র উপকূলে নির্মিত হচ্ছে এ মসজিদ।  মসজিদটির নির্মাণ কাজ শেষের দিকে।

মন্ত্রী আরো জানান, উক্ত মসজিদটি আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দুল আজিজ বৌতাফলিকার নামে করা কথা ছিল। কিন্তু তিনি তা না করে ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’ নামকরণের সিদ্বান্ত নেন।

মসজিদের ইমাম ও খতিব প্রেসিডেন্ট নিজেই নির্ধারণ করবেন। যা উদ্বোধনের সময় জানিয়ে দেওয়া হবে।

বৃহত্তম এই মসজিদের আয়তন হচ্ছে দুই লক্ষ বর্গমিটার। যার মিনারের উচ্চতা হচ্ছে ২৬৫মিটার। এতে ১২০,০০০ মুসুল্লি একসাথে নামাজ আদায় করতে পারবেন।

মসজিদের আন্ডারগ্রাউন্ডে ১৮০,০০০ বর্গমিটার আয়তনের তিন তলা বিশিষ্ট পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। যাতে একসাথে ৬ হাজার গাড়ি পার্কিং করা যাবে।

এতে ১৬,১০০ বর্গমিটারের দুইটি সেমিনার কক্ষ থাকবে। প্রথমটিতে ১৫০০ আসন ও অন্যটিতে ৩০০ আসনের। ২১,৮০০ বর্গমিটার আয়তনের দুইহাজার আসন বিশিষ্ট একটি লাইব্রেরিও থাকবে।

আলজেরিয়ার মন্ত্রী বলেন, আমরা আশাবাদী যে মসজিদটি উদ্বোধন হলে তা জ্ঞান ও পর্যটনের নগরীতে পরিণত হবে।

আফ্রিকার মুসলিম দেশগুলোর মধ্যে আলজেরিয়া বিশেষভাবে উল্লেখযোগ্য। দেশটির প্রায় সবাই মুসলমান ও আরবি ভাষায় কথা বলে। ফ্রান্সের উপনিবেশিকতা থেকে মুক্তি পেতে দেশটি আট বছর যুদ্ধ করে। ১৯৬২ সালে তারা স্বাধীনতা অর্জন করে।


-আরাবি২১ অবলম্বনে