সৌদির বিশিষ্ট দায়ী ড. আল আমেরী’র শিরোচ্ছেদ চায় রাষ্ট্রপক্ষ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বেলায়েত হুসাইন


ড. আলি আল আমেরী

সৌদিআরবের বিশিষ্ট দায়ী এবং প্রখ্যাত আলেম ড. আলি আল আমেরীর শিরোচ্ছেদ করার আবেদন করেছে সৌদি রাষ্ট্রপক্ষ।
দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গ্রেফতারের খবর জানানো “মু’তাক্বিলির রায়” নামক টুইটার একাউন্টের এক টুইট বার্তায় বলা হয়, গত বছর গ্রেফতার হওয়া সৌদির এ আলেমকে শিরোচ্ছেদ করে হত্যা করার আবেদন করেছে সৌদি সরকার।  গতকাল বুধবার দেশটির আদালতের নিকট এ আবেদন জানানো হয়।

উক্ত টুইটে আরো বলা হয়, সৌদিতে বন্দি থাকা রাজনৈতিক নেতাদের বিচার চলাকালীন সময়েই দেশটির স্থানীয় বিশেষ একটি আদালত ড. আমেরী এর বিচার নিষ্পত্তির জন্য গোপন একটি অস্থায়ী বিচার মজলিশের আহবান করে। সেখানে রাষ্ট্রপক্ষ তার বিরুদ্ধে ৩০ টি অভিযোগ উত্থাপন করে। যার মধ্যে সৌদিতে যুবকদের নিয়ে একটি গোপন জিহাদী সংগঠন প্রতিষ্ঠার অভিযোগ রয়েছে।

প্রসিদ্ধ দায়ী ড. সালমান আল আওদাহকে বিচারের কাঠগড়ায় উপস্থাপনের একদিন পরই ড. আমেরীর মামলাও রায়ের জন্য আদালতে পেশ করা হলো।
“মু’তাক্বিলির রায়” এর তথ্যমতে শাইখ আওদাহর বিরুদ্ধে ৩৭ টি অভিযোগ দাবি করে সৌদি রাষ্ট্রপক্ষ তার মৃত্যুদণ্ড চেয়েছে।

১৯৭৬ সালে জন্ম নেয়া ড. আলি আল আমেরী সৌদিআরবের একজন বিশিষ্ট দায়ী এবং ধর্মপ্রচারক। এছাড়াও তিনি মক্কা মুকাররমাহর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন এবং “ফাউরু শাবাব” নামের একটি চ্যানেলের পরিচালক ছিলেন। যেটা তাকে আটক করার পরপরই বন্ধ করে দেওয়া হয়।

বছর খানিক আগে শাইখ আওদাহ ও আমেরীসহ প্রসিদ্ধ আরো অনেক আলেম উলামা এবং দায়ীকে গ্রেফতার করে সৌদিআরব। মুহাম্মদ বিন সালমান ক্ষমতা আরোহণ করার পরে বুদ্ধিজীবী আলেম উলামা এবং দায়ীসহ দেশের বিশিষ্ট রাজনৈতিক নেতাদের নিয়ে এ পর্যন্ত গ্রেফতার হওয়া গুরুত্বপূর্ণ ব্যক্তির তালিকা শতজন ছাড়িয়ে গেছে।