জানুয়ারি ১৯, ২০১৭

সরকারী খুৎবা পাঠ না করায় আবারো ইমাম গ্রেপ্তার

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

খুৎবাইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত খুতবা পাঠকে কেন্দ্র করে আবারো এক ইমাম গ্রেফতার করা হয়েছে। মাওলানা মোহাম্মদ বেলাল নামের ওই ইমাম বরিশাল জেলার হিজলা উপজেলার বাউশিয়া জামে মসজিদে ইমামতি করেন।

গুলশানের হলি আর্টিজান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার পর জঙ্গিবিরোধী সচেতনতা তৈরির অংশ হিসেবে মসজিদে মসজিদে জুমার নামাজে জঙ্গিবিরোধী খুতবা পড়ার আহ্বান জানায় ইসলামি ফাউন্ডেশন। গত ১৫ জুলাই জুমার নামাজের জন্য একটি খুতবা নির্দিষ্টও করে দেয় ইসলামিক ফাউন্ডেশন।

পরে এ নিয়ে বিতর্ক উঠলে ফাউন্ডেশন জানায়, তাদের নির্দেশিত খুতবা পড়া বাধ্যতামূলক নয়।

একই বিষয়ে জাতীয় সংসদে ২৭ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খুতবা নির্ধারিত করে দেয়া হয়নি।

তিনি বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ বিরোধী কুরআন ও হাদিসসমূহের উক্তিগুলো নিয়ে একটা ছোট পুস্তিকা দেওয়া হয়েছে।

২৩ জুলাই নির্ধারিত খুতবা না পড়ায় গ্রেফতার করা হয় নোয়াখালীর কবিরহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়নের বানদত্ত বাজার জামে মসজিদের ইমাম হাফেজ বেলাল হোসেন । পরদিন একই অপরাধে গ্রেফতার হন নাটোরের নলডাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা ফজলুর রহমান।

বাউশিয়া জামে মসজিদের ইমাম মোহাম্মদ বেলাল ইসলামি ফাউন্ডেশন নির্দেশিত খুতবা না পড়ায় প্রতিবাদ জানায় মুসল্লিদের একটি অংশ। জনাব বেলাল তাদের সঙ্গে তর্কে লিপ্ত হন। এক পর্যায়ে স্থানীয়রা তাকে জঙ্গিদের সমর্থক আখ্যা দিয়ে আটক করে পুলিশে খবর দেয়। পরে আইনশৃঙ্খলা বাহিনী তাকে আটক করে।

হিজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদুজ্জামান জানান, ‘মসজিদে খুতবা নিয়ে মুসল্লিদের সঙ্গে ইমামের ঝামেলা হয়। এতে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হলে এলাকাবাসী পুলিশে খবর দেয়। আর আমরা ইমামকে নিয়ে এসেছি। বিষয়টি তদন্ত করা হচ্ছে।’