মাদরাসার উন্নয়নে বরাদ্দ ৬ হাজার কোটি টাকা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


সারা দেশে এক হাজার ছয়শ ৮১টি মাদ্রাসার অবকাঠামো উন্নয়নে প্রায় ৬ হাজার কোটি টাকা সর্বোচ্চ ব্যয় ধরে ১৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

আজ ১১ সেপ্টেম্বর মঙ্গলবার রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি কক্ষে আয়োজিত একনেক সভায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মোট ১৭ হাজার সাতশ ৮৬ কোটি ৯৫ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৩ হাজার আটশ ১৩ কোটি ৪৪ লাখ টাকা, আর বৈদেশিক সহায়তা থেকে তিন হাজার নয়শ ৩০ কোটি ৮৯ লাখ টাকা ও বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪২ কোটি ৬২ লাখ টাকা ব্যয় করা হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজি-৪ বাস্তবায়ন ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সারাদেশে নির্বাচিত মাদরাসাগুলোর জন্য সরকার এ উদ্যোগ হাতে নিয়েছে। বাংলাদেশে প্রায় ৯৩১১টি দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসা রয়েছে। তার মধ্যে ৩টি সরকারি এবং বাকি ৯৩০৮টি বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে।

বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এরই মধ্যে ৪৫৫৯টি মাদরাসায় ২/৩টি শ্রেণিকক্ষ সংবলিত একতলা ভবন নির্মাণ করা হয়েছে। অবশিষ্ট ৪৭৫২টি মাদরাসায় এখন পর্যন্ত কোনও অবকাঠামোগত উন্নয়ন করা সম্ভব হয়নি। অধিকন্তু এখন পর্যন্ত ৯৭৮টি মাদরাসার অবকাঠামো সম্পূর্ণ কাঁচা প্রকৃতির এবং মাত্র ২১৪৭টি মাদরাসায় সম্পূর্ণ পাকা ভবন নির্মাণ করা সম্ভব হয়েছে।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74