শ্রিংলার পর ভারতীয় হাইকমশিনার হিসেবে ঢাকায় আসছেন রিভা গাঙ্গুলি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলা মার্কিন যুক্তরাষ্ট্রে হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন। আর এ কারণে  ঢাকায় তার স্থলাভিষিক্ত হবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের দায়িত্বে থাকা রিভা গাঙ্গুলি দাস।

আজ ১২ সেপ্টেম্বর বুধবার ভারতীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। ভারত বিশ্বের গুরুত্বপূর্ণ বেশ কয়কেটি মিশনের রাষ্ট্রদূত ও হাইকমিশনার পদে পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়া।

সে অনুযায়ী ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমশিনার হর্ষ বর্ধন শ্রিংলাকে মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। আর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে নিয়োগ পাচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের মহাপরিচালক রিভা গাঙ্গুলি দাস।

জানা যায়, ঢাকায় ভারতের হাইকমিশনার পদে পরিবর্তন আগামী বছরের শুরুতে হতে পারে। বিশেষ করে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করবেন হর্ষ বর্ধন শ্রিংলা। হর্ষ বর্ধন শ্রিংলা ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় হাইকমশিনার হিসেবে নিযুক্ত হন। তার আগে ঢাকায় হাইকমশিনার হিসেবে দায়িত্ব পালন করেন পঙ্কজ শরণ। তিনি বর্তমানে রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।