জানুয়ারি ১৯, ২০১৭

ইসলাম ও দেশ বিরোধী আগ্রানের বিরুদ্ধে সোচ্চার ছিলেন মাওলানা মুহিউদ্দীন খান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

1c0826d85ইসলামী পত্রিকা পরিষদ বাংলাদেশ আয়োজিত আলোচনা সভা ও দুআ মাহফিলে বক্তারা বলেছেন, মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান ইসলাম-মুসলমান ও দেশ বিরোধী সকল প্রকার আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার থেকে সময়োপযোগী পদক্ষেপ গ্রহন করেছেন। ইসলামী শিক্ষার ঐতিহ্য রক্ষায় যেমন মাঠে নেমেছেন তেমনি দেশে বিদেশে ইসলামী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে থেকে ইসলাম প্রচার প্রসারে ভুমিকা রেখেছেন।

আজ বিকেলে জাতীয় প্রেসক্লাব এর হল রুমে ‘দ্বীনি দাওয়াত ও সাহিত্য সাংবাদিকতায় মাসিক মদীনা সম্পাদক আল্লামা মুহিউদ্দীন খান রহ.’ শীর্ষক আলোচনা সভা ও দো’য়া মাহ্ফিলে বক্তারা উপরোক্ত কথা বলেন।

ইসলামী পত্রিকা পরিষদ বাংলাদেশ এর সভাপতি মুফতী আবুল হাসান শামসাবাদীর সভাপতিত্বে ও প্রফেসর ড. মুহাম্মদ ইসমাইল হোসেন ও শহিদুল ইসলাম কবির এর পরিচালনায় এতে বক্তব্য রাখেন, মাওলানা কবি রুহুল আমিন খান, মাওলানা আব্দুল লতিফ নেজামী, অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন, অধ্যাপক আহমদ আব্দুল কাদের, মাওলানা উবায়দুর রহমান খান নদভী, মাওলানা ঈসা শাহেদী, মাওলানা জাফরুল্লাহ খান, মাওলানা আব্দুর রব ইউসূফী, মাওলানা আজিজুল হক মুরাদ,লেখক মুহাম্মদ সিদ্দিক, আলহাজ্ব মোস্তফা মঈন উদ্দীন খান, আহমদ বদরুদ্দীন খান ও মুহাম্মদ সালিমুর রহমান প্রমূখ।

বক্তারা বলেন, মাওলানা মুহিউদ্দীন খান তাফসীরে মা’আরেফুল কুরআন অনুবাদ, সীরাত চর্চা, সাহিত্য-সাংবাদিকতা ও ইসলামী পুস্তক প্রকাশনাসহ দ্বীনি কাজে পৃষ্ঠপোষকতার মাধ্যমে ইসলামের খেদমতকে জীবনের অন্যতম মিশন হিসেবে গ্রহণ করেছিলেন। মহানবী সা. এর ভালোবাসা ছিল তার বিশাল অনুবাদ ও সাহিত্যকর্মের মূল উপজীব্য।

তিনি বাংলা সাহিত্যে সীরাতুন্নবী সা. চর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করেছেন। অনেক প্রতিকুলতা সত্বেও বাংলাভাষায় ইসলামী মাসিক পত্রিকা হিসেবে মাসিক মদীনা এবং সাপ্তাহিক মুসলিম জাহানের সমৃদ্ধ প্রকাশনা অব্যাহত রাখার মাধ্যমে ইসলামের প্রচার-প্রসারে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করেছেন।