বিএনপির দেড়শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে : রিজভী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


রুহুল কবির রিজভী আহমেদ (ফাইল ছবি)

কারাবন্দি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে অনুষ্ঠিত মানবন্ধন ও প্রতীকী অনশন ঘিরে ঢাকাসহ সারাদেশে বিএনপির দেড়শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ ১২ সেপ্টেম্বর বুধবার বিকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে অনশন কর্মসূচি শুরু ও শেষের সময় রাস্তা অবরোধ করে পুলিশ নেতাকর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়েছে এবং তাদের নির্বিচারে গ্রেফতার করেছে। বিরোধী দলকে দমনে এক নতুন ফন্দি অবলম্বন করেছে পুলিশ। মৌখিক অনুমতি দেওয়ার পরও শান্তিপূর্ণ কর্মসূচির ওপর পুলিশকে লেলিয়ে দিয়ে নোতকর্মীদের গ্রেফতারের এক নতুন পন্থা অবলম্বন করেছে সরকার।

রিজভী জানান, গতকাল মঙ্গলবার থেকে ঢাকায় ১০৭ জন এবং বিভিন্ন জেলা থেকে ৪৪ জনসহ মোট ১৫১ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়াও  নরসিংদীতে ১০টি, রাজশাহীতে ৫টি, বগুড়ায় ৬টি, নেত্রকোনায় ৫টি, ময়মনসিংহে ৬টি, চাঁপাইনবাবগঞ্জে ২টি, নারায়ণগঞ্জে ৭টি, টাঙ্গাইলে ২ টিসহ সর্বমোট ৪ হাজার মিথ্যা মামলা দায়ের করা হয়েছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীর বিরুদ্ধে।

তিনি জানান, গত ৪ সেপ্টেম্বর হতে গতকাল পর্যন্ত এই জেলাগুলোতে ১৯৬ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত আট দিনে রাজশাহী মহানগরে চারটি, গাজীপুর মহানগরে ১১টি, রংপুর মহানগরে সাতটি, খুলনা মহানগরে ১৩টি মামলায় মোট ৭৮৮ জনকে আসামি করা হয়েছে, গ্রেফতার করা হয়েছে ১৫৩ জনকে।