ব্যর্থ আধুনিক শিক্ষার কারনে জঙ্গি তৈরি সৃষ্টি হচ্ছে: ফরিদ উদ্দিন মাসউদ

ফরীদ-উদ্দীন-মাসঊদ-300x336আধুনিক শিক্ষাব্যবস্থার ব্যর্থতার জন্যই আজকে জঙ্গিবাদের সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার সভাপতি মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

তিনি বলেন, ‘আমরা সন্ত্রাস ও জঙ্গিবাদের নতুন এক মাত্রা দেখতে পাচ্ছি। সেটি হলো মাদ্রাসা বা মাদ্রাসা শিক্ষাব্যবস্থা নয়, আধুনিক শিক্ষাব্যবস্থার ব্যর্থতার জন্যই আজকে জঙ্গিবাদের সৃষ্টি হচ্ছে।’

আজ রোববার দুপুরে ময়মনসিংহের জামিয়া আশরাফিয়া খাগডহর মাদ্রাসায় দাওরা হাদিস শিক্ষার্থীদের পাঠ সবক প্রদান ও জঙ্গিবাদ প্রতিরোধে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

এর আগে দুপুর ১টা ৫ মিনিটে পুলিশ ও র‍্যাবের কঠোর নিরাপত্তাবেষ্টনীর মধ্যে একটি হেলিকপ্টারে করে মাদ্রাসা মাঠে অবতরণ করেন মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

অনুষ্ঠানে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ বলেন, মাদ্রাসা শিক্ষা কখনোই জঙ্গি সৃষ্টি করতে পারে না। কারণ মাদ্রাসায় শান্তির কথা পড়ানো হয়, আল্লাহর আনুগত্যের কথা পড়ানো হয়, ভালোবাসার কথা পড়ানো হয়। আর ইসলাম তো ভালোবাসার ধর্ম, সহানুভূতির ধর্ম, উদার অসাম্প্রদায়িকতার ধর্ম।

ফরিদ উদ্দিন মাসুদ আরো বলেন, বুদ্ধিজীবীরা দীর্ঘদিন ধরে মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে জঙ্গিবাদী চেতনা গঠনের জন্য দোষারোপ করলেও এখন প্রমাণিত সেই ধারণা মস্ত বড় ভুল।

এ সময় উপস্থিত ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আওয়ামী লীগ নেতা সাদেক খান মিল্কী, অধ্যক্ষ মুফতি তাজুল ইসলাম কাসেমী, শাহ মোশাররফ হোসাইন প্রমুখ।