ইরাকের সংসদে স্পিকার নির্বাচিত হলেন সুন্নি রাজনীতিবিদ আল-হালবুসি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন


মোহাম্মদ আল-হালবুসি

ইরাকের সংসদ নির্বাচনে আজ স্পিকার হিসেবে তরুণ  সুন্নি মতাদর্শের রাজনীতিবিদ মোহাম্মদ আল-হালবুসি অধিকাংশ ভোটে নির্বাচিত হয়েছেন।

জাতীয় অ্যাক্সিস জোটের প্রতিনিধিত্ব করে আল-হালবুসি জাতীয় সংসদের সর্বোচ্চ অবস্থান জয় করেছেন।

আনাদোলু এজেন্সির বরাতে আল-হালবুসী ২৯৮ ভোটের মধ্যে ১৬৯ ভোট পেয়ে জয়ী হন। যেখানে তার প্রতিপক্ষ খালিদ আল-ওবেদি (সাবেক প্রতিরক্ষামন্ত্রী) মাত্র ৮৫ টি ভোট পেয়েছেন।

আল-হালবুসির ১৯৮১ সালে আনবার প্রদেশের কারমা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি আল-হাল (সলিউশন) পার্টির মেম্বার, বিশিষ্ট ব্যবসায়ী জামাল আল-কারবুলির নেতৃত্বে যা পরিচালিত হয়। তিনি তরুণ এবং ক্রমবর্ধমান রাজনৈতিক নেতা হিসাবে সর্বজন পরিচিত।

২০০২ সালে বাগদাদের প্রসিদ্ধ মুস্তান্সিরিয়া বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক এবং ২০০৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

ইরাকের সংসদ

স্নাতকোত্তরের পর তিনি ‘আল-হাদিদ লিমিটেড’ ফার্ম প্রতিষ্ঠা করেন, যার অধীনে আনবরের বৃহত্তম শহর ফালুজাযর বেশ কয়েকটি প্রকল্প পরিচালিত।

আল-হালবুসি ২০১৪ সালে আল-হালবুসি সংসদে আসন লাভ করে রাজনীতিতে প্রবেশ করেন এবং ২০১৭ সালের আগস্ট মাসে আনবারের গভর্নর নির্বাচিত হন।

গত মে মাসে সংসদ নির্বাচনে জয়লাভের পর আল-হাল্বুসি গভর্নর পদ থেকে পদত্যাগ করেন। তিনি আনবর হাওয়াইয়াতুনের নেতৃত্ব দেন, যেখান থেকে ছয়টি এমপি আসন জিতেছেন।

ইতিপূর্বে বেশ কজন সংসদ সদস্য ভোট বর্জন করার সিদ্ধান্ত নেওয়ার পর এ মাসের শুরুতে সংসদের স্পিকার প্রত্যাহার করে নেওয়া হয়।

ইরাকে সংবিধানের অধীনে, সংসদের সংখ্যাগরিষ্ঠ দলটি দেশটির পরবর্তী সরকার গঠন করার পূর্ণ অধিকার রাখে।


সূত্র: আনাদোলু এজেন্সি