আবারো কা’বার ইমাম গ্রেপ্তার

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আব্দুল্লাহ আল মুনীর



ভিন্নমতালম্বী আলেমদের গ্রেপ্তারের অংশ হিসেবে পবিত্র কা’বা শরীফের ইমাম শেখ বানদার বিন আব্দুল আজিজ বালিলাকে গ্রেফতার করেছেন সৌদি সরকার।

কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত ১১ই সেপ্টেম্বর রাতে তায়েফ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হেরেম শরীফের এই ইমামকে গ্রেফতার করা হয়। পরে চার দিন পর গত শনিবার বিকেলে তাঁকে আবার  মুক্তি দেয়া হয়। তবে কি কারনে তাকে  গ্রেপ্তার করা হয়। এবং পরে মুক্তি দেয়া হয় তা স্পষ্টভাবে জানা যায়নি। এ নিয়ে সৌদিতে ২৬১৩ জন আলেমকে গ্রেফতার করা হলো।

এদিকে জেদ্দার আল জারব জেলখানায় বেশ কয়েকজন বন্দী বিভিন্ন কঠিন রোগে আক্রান্ত হয়েছেন। যা অভ্যন্তরে ইচ্ছাকৃতভাবে স্বাস্থ্য ও চিকিৎসার ব্যপারে অবহেলার কারণে ঘটছে।

সৌদি আরবে অনেক রাজবন্দীদের স্বাস্থ্যের অবস্থা খারাপের সংবাদ পাওয়া গেছে। পাঁচ দিন আগে সৌদি আইনজীবী ইবরাহীম আল মুদাইমিজের স্বাস্থ্য পরিস্থিতির অবনতি ঘটেছিল এবং জানা গেছে, গত মে মাসে তাঁকে আটক করা হয়।

একই মাসের দশ তারিখে অবসরপ্রাপ্ত কর্নেল জায়েদ আল-বানাওয়ির কারাগারে স্বাস্থ্য সচেতনতার অভাবে জটিল রোগ আক্রমণ করেছে। তার আগে আবদুল্লাহ আল আওদাহ তার পিতা
সালমান আল আওদাহর খারাপ স্বাস্থ্য ও অধিকার আদায় নিয়ে বক্তব্য রাখেন। তাকে খুব দুর্বল অবস্থানে রিয়াদের একটি কারাগারে স্থানান্তর করা হয়েছিল।

গত মাসে খবর প্রকাশ পায়, শেখ সাফার আল হাওয়ালী তার চার পুত্র ও তার ভাই সা’দুল্লার সঙ্গে এক মাসের জন্য সৌদি কারাগারে ছিলেন। তিনি অত্যন্ত খারাপ অবস্থায় ছিলেন, এমনকি অসুস্থতার তীব্রতা তার জীবনের জন্য বিপদজনক ছিল।


সূত্র, আল জাজিরা