নাস্তায় মুখরোচক মাংস পুলি

originalবিকেল বা সন্ধ্যার নাস্তায়, অতিথি আপ্যায়নে মুখরোচক খাবারের প্রাধান্য থাকে বেশি। তেমনি মুখরোচক এবং উপাদেয় একটি খাবার মাংস পুলি। খুব সহজে তৈরি করা যায় অসাধারণ এই খাবার। তাই আসুন এক নজরে দেখে নেয়া যাক মুখরোচক মাংস পুলির সহজ রেসিপি।

যা যা লাগবে

১ কাপ ছোট করে কাটা মাংস সেদ্ধ, আধা কাপ আলু কুচি, আধা কাপ পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি ঝাল বুঝে, ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ আদা-রসুন বাটা, ২ টি এলাচ, ১ খণ্ড দারুচিনি, ২ টি লবঙ্গ, ২ চা চামচ তেল বা ঘি, লবণ স্বাদমতো।

পিঠার জন্য

৫০০ গ্রাম আটা বা ময়দা, ৫০ গ্রাম সুজি, আধা কাপ ঘি, লবণ স্বাদমতো, পানি পরিমাণ মতো, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন

পুর তৈরি

প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন ভালো করে। একটু লালচে হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে নরম করতে থাকুন। একে একে গরম মসলা ও কাবাব মসলা দিয়ে লবণ দিয়ে দিন। এরপর এতে আলু কুচি ও মাংস কুচি দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা করতে থাকুন। আলু সেদ্ধ হয়ে ও মাংস ভাজা হয়ে এলে পুর তৈরি হয়ে যাবে। স্বাদ দেখে নামিয়ে রাখুন।

পিঠা তৈরি

আটা বা ময়দার সঙ্গে সুজি ভালো করে হাতে মিশিয়ে নিন ও সামান্য লবণ দিন। এরপর ঘি ঢেলে হাত দিয়ে মাখাতে থাকুন। এতে খাস্তা হবে। তারপর পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। রুটি বেলার মতো করে ডো তৈরি করতে হবে। এরপর ছোট ছোট করে গোল রুটি তৈরি করে নিন। এরপর ঠিক মাঝে পুর দিয়ে রুটিটি ভাঁজ করে পুলি পিঠার আকার দিতে হবে। একটি কাটা চামচ দিয়ে রুটির মুখ আটকে ফেলুন, যাতে পুর ভেতর থেকে বেরিয়ে না যায়। একটি বড় কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করুন। অল্প আঁচে গরম করে নিন। এরপর বানানো পিঠা ছেড়ে দিন এবং অল্প আঁচেই লালচে করে ভেজে তুলে নিন। একটি কিচেন টিস্যুতে রেখে তেল শুষে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেলো মাংস পিঠা। এবার সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74