সুস্বাদু আলু চাট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

2016_07_10একাধারে মাংসের বিভিন্ন রেসিপি খেতে খেতে মুখে অরুচি ধরাটা স্বাভাবিক। এই ধারা থেকে বের হয়ে আসতে চাই ভিন্ন কিছু। কিন্ত সে খাবারটিও হওয়া চাই মুখরোচক। তাই এই সময়ে ঝটপট রান্না করে নিতে পারেন আলু চাট। খাবারে তৃপ্তি আনতে আলু চাট হতে পারে অসাধারণ একটি খাবার। নিজেদের খাওয়ার সঙ্গে অতিথি আপ্যায়নেও আলু চাট বেশ উপযোগী। তাই দেখে নিতে পারেন আলু চাটের সহজ রেসিপি।

যা যা লাগবে

আলু কিউব সেদ্ধ ৪ কাপ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, আদা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি আধা কাপ।

চাট মসলার জন্য

ভাজা জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো সামান্য, আদা গুঁড়ো আধা চা চামচ, চিনি ২ চা চামচ, হিং সামান্য, বিটলবণ এক চিমটি, টেস্টিং সল্ট আধা চা চামচ।

যেভাবে করবেন

চাট মসলা তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে আলাদা করে রাখতে হবে। এবার একটি ফ্রাই প্যান মাঝারি আঁচে গরম করে নিন। এতে তেল দিয়ে গরম হলে সেদ্ধ করে রাখা আলু দিয়ে ভেজে নিন। উপরে কিছুটা লবণ ছিটিয়ে লালচে করে ভেজে নিতে হবে। এরপর চুলার আঁচ বন্ধ করে আদা কুচি, ধনে পাতা কুচি, লেবুর রস, মরিচ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানো হলে বানিয়ে রাখা চাট মসলা দেড় চামচ দিয়ে ভালো করে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। ভাত, রুটি বা পরোটার সঙ্গে সুস্বাদু আলু চাটের জুড়ি মেলা দায়।