জানুয়ারি ১৭, ২০১৭

কেশোনাট চিকেন ফ্রাইড রাইস

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

photo-1469011616অতিথি আপ্যায়নে তৈরি করতে পারেন কেশোনাট চিকেন ফ্রাইড রাইস। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই ফ্রাইড রাইস।

উপকরণ

মুরগির বুকের মাংস দুই টুকরা, ভেজিটেবল অয়েল পাঁচ টেবিল চামচ, ভাজা কেশোনাট আধা কাপ, লাল ক্যাপসিকাম কুচি একটি, পেঁয়াজের কলি কুচি ছয়টি, সেদ্ধ পোলাও আড়াই কাপ, ডিম দুটি, সয়া সস দুই টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া সামান্য, মটরশুটি আধা কাপ, আদা কুচি এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ স্বাদমতো ও চিনি সামান্য।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, সয়া সস ও সাদা গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে মেরিনেটের জন্য ফ্রিজে ৩০ মিনিট রেখে দিন। এবার একটি ননস্টিক প্যানে এক টেবিল চামচ তেল দিয়ে মেরিনেট করা মাংসগুলো ভেজে নিন। বাদামি হয়ে গেলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে রাখুন। এবার এই প্যানে তেল দিয়ে তাতে ফেটানো ডিম দিয়ে ঝুরা করে ভেজে প্লেটে তুলে নিন।

এখন এই প্যানে আবারও তেল দিয়ে তাতে ক্যাপসিকাম কুচি, পেঁয়াজের কলি কুচি, মটরশুটি, আদা কুচি ও রসুন কুচি দিয়ে ভেজে প্লেটে তুলে রাখুন। এরপর আবারও প্যানে তেলে দিয়ে কেশোনাট ভেজে এর মধ্যে সেদ্ধ পোলাও, ভাজা ক্যাপসিকামের মিশ্রণ, ভাজা ডিম কুচি, লবণ ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এতে সয়া সস ও লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন কেশোনাট চিকেন ফ্রাইড রাইস।