বিচার বিভাগ চাপের মুখে রয়েছে: জয়নুল আবেদীন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, “সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে পদত্যাগে বাধ্য করে পুরো বিচার বিভাগকে এখন নির্বাহী বিভাগের আওতাধীন করা হয়েছে। বর্তমান বাংলাদেশের বিচার বিভাগ চাপের মুখে রয়েছে। বিচার বিভাগ পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে। আইন-শৃঙ্খলা বাহিনী মৃত ব্যক্তিদের বিরুদ্ধে ভৌতিক মামলা দিচ্ছে।”

আজ শুক্রবার সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জয়নুল আবেদীন বলেন, “বিচারপতি সিনহা তার বইয়ে যেসব বিষয় উল্লেখ করেছেন তা জাতির জন্য খুবই দুঃখ ও লজ্জাজনক। সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে আমাদের বিবেককে দংশন করে। সরকারের এই হস্তক্ষেপ মঙ্গল বয়ে আনবে না। এসবের নিন্দা জানাচ্ছি।”

লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, “সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সব সময় আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার সংরক্ষণের জন্য দাবি করে আসছে। গত এক বছর আগে আপনাদের মাধ্যমে সাবেক প্রধান বিচারপতির পদত্যাগের ব্যাপারে যে তথ্য এবং কথা বলেছিলাম, তাই আজকে সাবেক প্রধান বিচারপতির লিখিত বইয়ে প্রকাশ পেয়েছে।”

তিনি আরও বলেন, “সাবেক বিচারপতি এসকে সিনহাকে জোর করে পদত্যাগের পরই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করা হয়েছে। দেশের মানুষের মধ্যে বিশ্বাস জন্মেছে যে ওই রায়টিও বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেয়া হয়েছে। বর্তমানে খালেদা জিয়ার বিচারের জন্য কারাগারে আদালত বসানো হয়েছে এবং তার অনুপস্থিতিতেই বিচার কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা মনে করি এসব বিচার বিভাগের ওপর নির্বাহী বিভাগের নগ্ন হস্তক্ষেপ। আমরা এ বিষয়ে খুবই উদ্বিগ্ন।”

সংবাদ সম্মেলনে সংগঠনের সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নাল আবেদীনসহ সমিতির বিএনপিপন্থী নেতারা উপস্থিত ছিলেন।