জানুয়ারি ২৪, ২০১৭

‘আমাদের সময়’ নিয়ে আপিলের অনুমতি পেলেন নাঈমুল ইসলাম খান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

দৈনিক আমাদের সময়এস এম বকস কল্লোলকে ‘দৈনিক আমাদের সময়’ পত্রিকার প্রকাশক ঘোষণা করে ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের দেওয়া আদেশ বহাল রেখে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি পেয়েছেন সাংবাদিক নাঈমুল ইসলাম খান।

মঙ্গলবার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহাব মিঞার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে নাঈমুল ইসলাম খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী টিএইচ খান ও ব্যারিস্টার আখতার ইমাম। ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এস এম বকস কল্লোলের পক্ষে শুনানিতে ছিলেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, শরীফ উদ্দিন চাকলাদার ও আহসানুল করিম।

ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের এক আদেশে ২০১১ সালে ২৮ সেপ্টেম্বর এস এম বকস কল্লোলকে প্রকাশক হিসেবে ঘোষণা দেওয়া হয়। তখন এ পত্রিকা থেকে বাদ পড়েন নাঈমুল ইসলাম খান। জেলা ম্যাজিস্ট্রেটের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে নাঈমুল ইসলাম খান হাইকোর্টে রিট আবেদন করেন।

নাঈমুল ইসলাম খান
নাঈমুল ইসলাম খান

২০১২ সালের ১৬ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করেন ও প্রকাশক ঘোষণার আদেশের কার্যকারিতা স্থগিত করেন। পরবর্তীতে ২৭ ফেব্রুয়ারি হাইকোর্ট মামলার বৃহত্তর বেঞ্চ গঠনের বিষয়টি বিবেচনার জন্য প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেন। পরে প্রধান বিচারপতি ওই তিন বিচারপতির সমন্বয়ে বৃহত্তর বেঞ্চ গঠন করে দেন।

পরবর্তিতে একই বছরের ৮ আগস্ট ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের ২০১১ সালে ২৮ সেপ্টেম্বর এস এম বকস কল্লোলকে প্রকাশক হিসেবে ঘোষণা দেওয়ার আদেশ বহাল রাখেন। একই সঙ্গে কল্লোলের পত্রিকা প্রকাশের বিষয়ে দেওয়া স্থগিতাদেশও প্রত্যাহার করা হয়।

এরপর এর বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি) আবেদন করেন নাঈমুল ইসলাম খান।

সে আবেদনের শুনানি করে আজ মঙ্গলবার তাকে আপিলের অনুমতি দেয় আদালত।