বন্যাদুর্গতদের বিষয়ে সরকার নির্লিপ্ত ও উদাসীন: খালেদা জিয়া

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

khaleda-zia-1-খালেদা-জিয়া-১1দেশের বিভিন্ন এলাকায় বন্যাদুর্গত মানুষ চরম দুর্ভোগের মধ্যে থাকলেও তাদের সাহায্যার্থে ত্রান তৎপরতায় সরকার ‘নির্লিপ্ত ও উদাসীন’ রয়েছে বলে দাবি করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। বানভাসী মানুষদের অবর্ণনীয় দূর্দশা লাঘবে সরকার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি বলেও অভিযোগ করেন তিনি।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।  বিবৃতিতে খালেদা জিয়া বলেন, “দেশের উত্তরাঞ্চলসহ অন্যান্য জেলায় ভয়াবহ বন্যায় মানুষের প্রাণহানি, হাজার হাজার বাড়িঘর বিধস্ত, ফসলী জমি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপন্ন বন্যাকবলিত মানুষদের প্রতি দেশবাসীর মতো আমিও গভীরভাবে মর্মাহত। এহেন প্রাকৃতিক দুর্যোগ বন্যায় পানিতে ডুবে মৃত্যুবরণকারীদের পরিবার পরিজন এবং দু:খ দুর্দশায় পতিত বেঁচে থাকা মানুষদের সহানুভূতি জানানোর ভাষা আমার জানা নেই। বন্যাকবলিত এলাকায় অনেক রাস্তাঘাট তলিয়ে গেছে, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে। নদী ভাঙ্গনে গ্রামের পর গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, হাটবাজার নদী ভাঙ্গনের শিকার হচ্ছে।

তিনি বলেন, বেঁচে থাকার জন্য খাদ্য, সুপেয় পানি ও ঔষুধের তীব্র সংকটে বন্যাকবলিত মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। এই রকম দুর্যোগময় পরিস্থিতিতে সরকার নির্লিপ্ত ও উদাসীন। বন্যাকবলিত এলাকায় দুর্গত মানুষের সাহায্যার্থে এখন পর্যন্ত ত্রাণ তৎপরতায় সরকার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি। সরকারের সর্বনাশা নীতির কারনেই বেহাল রাস্তাঘাট, অসহনীয় বিদ্যুৎ বিভ্রাট এবং লাগামহীন দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, অসহনীয় মুদ্রাস্ফীতিতে দেশ আজ বিপন্ন। তার ওপর এই বন্যার ভয়াবহ ব্যাপকতা বন্যাকবলিত মানুষকে চরম সংকটের দিকে ঠেলে দিবে।