আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তিতে বাধা নেই

মাহমুদুর রহমানে (2)তথ্যপ্রযুক্তি আইনের মামলায় আমার দেশ এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে তার মুক্তিতে কোন বাধা নেই।

আজ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর চার সদস্য হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান খান।

মাহমুদুর রহমানের পক্ষে মামলার শুনানি করেন এ জে মোহাম্মদ আলী ও সালাহউদ্দিন আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ বিষয়ে অ্যাডভোকেট সালাহউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, ২০১৩ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় নিয়ে বিচারপতির কথোপকথন-সংক্রান্ত স্কাইপ কেলেঙ্কারির ঘটনা পত্রিকায় প্রকাশ করায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে এ মামলা করা হয়। একই বছর ১১ এপ্রিল দৈনিক আমার দেশ কার্যালয় থেকে তাঁকে তথ্যপ্রযুক্তি আইনে গ্রেপ্তার করা হয়।

পরে হাইকোর্ট থেকে জামিন পান মাহমুদুর রহমান। সেই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে এর ওপর শুনানি শেষে আজ প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ তাঁর জামিন বহাল রাখেন।

এ ছাড়া সারাদেশে মাহমুদুর রহমানের বিরুদ্ধে মোট ৭০টি মামলা করা হয়েছে। তবে এসব মামলায় এরই মধ্যে জামিন পেয়েছেন তিনি। আজ আপিল খারিজ হয়ে যাওয়ায় তাঁর মুক্তিতে আর কোনো বাধা নেই বলেও জানান আইনজীবীরা।