রোহিঙ্গাদের জন্য আরও সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ফাইল ছবি

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করে শরণার্থী ও স্থানীয় লোকজনের জন্য আরও ১৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার বা ১৩১১ কোটি ৬২ লাখ টাকা সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মিয়ানমার বিষয়ে একটি মন্ত্রী পর্যায়ের বৈঠকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এই ঘোষণা দেন।

তিনি বলেন, মিয়ানমার ও বাংলাদেশে বিতাড়িত মানুষ, শরণার্থী ও আশ্রয়দাতাদের জন্য জীবন রক্ষাকারী সহায়তায় যুক্তরাষ্ট্র শীর্ষ দাতা হতে পেরে গর্বিত।

নিকি হ্যালি বলেন, ‘সেখানে আরও অনেক কিছু করা প্রয়োজন, তাই অন্য দেশগুলোরও নিজেদের দায়িত্ব পালন করা দরকার।’ তিনি বলেন, নতুন বরাদ্দের মধ্যে বাংলাদেশের থাকা রোহিঙ্গা ও স্থানীয় লোকজনের জন্য ১৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রয়েছে। সুরক্ষা, জরুরি আশ্রয়, খাদ্য, পানি, স্যানিটেশন, স্বাস্থ্যসেবা ও মানসিক সাপোর্টসহ মারাত্মক জরুরি সেবায় এই অর্থ ব্যয় করা হবে।

জাতিসংঘে নিযুক্ত এই মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, নৃশংসতার জন্য জাতিগত নিধনে জড়িতদের বিচারের উদ্যোগ নেওয়া, সহিংসতা বন্ধ করা এবং সাহায্য সংস্থা ও সংবাদকর্মীদের পূর্ণ প্রবেশাধিকার দিতে মিয়ানমার সরকারের প্রতি আমরা আহ্বান জানাই। আর এই শরণার্থীদের আশ্রয় দেওয়া ও সেবা করার জন্য বাংলাদেশের অবিচল বদন্যতাকে বিশেষভাবে সাধুবাদ জানাই।

নতুন এই মার্কিন সহায়তার মাধ্যমে গত বছরের আগস্ট মাস থেকে এই মানবিক সংকটে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দাঁড়ালো ৩৮ কোটি ৯০ লাখ মার্কিন ডলারে।