ছেলেদেরকে ভালোভাবে পড়াশোনা করে মেয়েদের সমান হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর (ভিডিও)

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি



প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা পাশ করেছে, তাদেরকে অভিনন্দন জানাচ্ছি। আমি বিশেষভাবে ছেলেদেরকে বলছি, আরেকটু ভালোভাবে পড়াশোনা করো যেন অন্ততঃ মেয়েদের সমান-সমান হতে পারো। শিক্ষার ব্যাপারে ছেলেদের আরও মনোযোগী হতে হবে।

আজ ৭ অক্টোবর রবিবার বিকালে গণভবনে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন আয়োজিত চিকিৎসকদের সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের বড়লোক বিত্তবানরা বিদেশে চিকিৎসা নিতে যাক তাতে আমার আপত্তি নেই। কিন্তু, যারা সাধারণ মানুষ তারা যাতে চিকিৎসা সেবা পায় সেটা আমাদের দায়িত্ব। এজন্য দরকারি সব কিছু করার পাশাপাশি প্রয়োজনে সংশ্লিষ্টদের বিদেশে নিয়ে গিয়ে প্রশিক্ষণ দিয়ে আনা এবং বিদেশিদের দেশে এনে সবাইকে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা ১২ হাজার ৫৪৬ জন শিক্ষক নিয়োগ দিয়েছি। বিশেষ বিসিএন-এর মাধ্যমে পরীক্ষা দিয়ে নতুন নিয়োগেরও ব্যবস্থা নেয়া হয়েছে। এরই মধ্যে একটা পরিক্ষা হয়েছে। সেখানে যে রেজাল্ট এসেছে- সেটা খুবই ইন্টারেস্টিং। ৬০ ভাগ মেয়ে পাস করেছে এবং ৪০ ভাগ ছেলে পাস করেছে। আমি বলবো, আমাদের ছেলেদের পড়াশোনার দিকে আরেকটু নজর দেয়া দরকার। সারা বিশ্বব্যাপী যেখানে বলা হয়, জেন্ডার গ্যাপ যাতে না থাকে। সেদিক থেকে আমরা দেখতে পাচ্ছি, আমাদের এখন উল্টো ছেলেদের সংখ্যা বাড়াতে হবে! জেন্ডার গ্যাপ কমানোর ব্যবস্থা এখন উল্টোভাবে নিতে হবে।