সাড়ে ১৭ ঘণ্টা পর নামলো বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ফ্লাইট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক



বিশ্বের সবচেয়ে দীর্ঘ ফ্লাইট অবশেষে প্রায় সাড়ে ১৭ ঘণ্টা পর নিউইয়র্কে অবতরণ করেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিরতিহীন ওই ফ্লাইটটি ইতিহাসের প্রথম দীর্ঘ যাত্রা বলে ইতোমধ্যেই রেকর্ড বুকে জায়গাও করে নিয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ১৭ ঘণ্টার বেশি সময় ধরে এক টানা আকাশে উড়ে ১৭ হাজার ৭০০ কিলোমিটার পথ অতিক্রম করে। এর আগে বুধবার (১১ অক্টোবর) সিঙ্গাপুর থেকে ফ্লাইটটি উড্ডয়ন করে।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ২২ ফ্লাইট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। যা ১৭ ঘণ্টা ২৫ মিনিট আগে সিঙ্গাপুর থেকে উড্ডয়ন করেছিল। পরে বিমানবন্দর কর্তৃপক্ষ ফ্লাইটটিকে স্বাগত জানায়।

দূরত্ব এবং বেশি ইকোনমিক ক্লাসের কারণে কেবল ১৬১ জন যাত্রী নিয়ে প্লেনটি উড্ডয়ন করে। দীর্ঘ সময়ের ভ্রমণ হওয়ায় প্লেনটিতে ইকোনমিক ক্লাস বেশি না থাকলেও সমস্যা। সাধারণত এইরকম একটি প্লেনে ৩২০ জন যাত্রীর বেশি বহন করা যায়। এর কারণ এটাতে বড় ইকোনমি ক্লাস সুবিধা দিতে হয়।

অত্যধিক জ্বালানি সংগ্রাহক এ প্লেনটি দুই ইঞ্জিনের। যাত্রার আগে ধারণা করা হয়েছিল প্লেনটি সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে পৌঁছতে ১৯ ঘণ্টা লাগতে পারে। কিন্ত ওই সময়ের প্রায় দেড় ঘণ্টা আগেই প্লেনটি অবতরণ করতে সক্ষম হলো।

প্লেনটিতে ১০০ ইকোনমিক ক্লাস আসন সরবারহ করা হয়। নতুন এবং দীর্ঘ ওই ফ্লাইটটি প্রাথমিকভাবে সপ্তাহে তিনবার সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে যাবে। এ মাসেরই ১৮ তারিখ আরেকটি ফ্লাইট যাবে ‘সিঙ্গাপুর টু নিউইয়র্ক’। এছাড়া রুটটিতে আরও প্লেন যুক্ত হলে পরে স্বাভাবিক যাত্রা শুরু হবে।