ইবিতে ভর্তি আবেদন ফি বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভর্তি আবেদন ফিসহ বিভিন্ন খাতে বর্ধিত ফি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামী ২৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে ২৪ অক্টোবর থেকে ক্যাম্পাস অবরোধের হুমকি দেয় তারা।

আজ ১৬ অক্টোবর মঙ্গলবার দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনের ভবনের সামনে মানববন্ধনে গিয়ে মিলিত হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, গত বছরের তুলনায় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির আবেদনের ফি তিনগুণ বাড়ানো হয়েছে। গত শিক্ষাবর্ষ থেকে সেশন চার্জ, হল ফি, সেমিস্টার পরীক্ষার ফি বৃদ্ধি, পরিবহন খাতে ফি বৃদ্ধিসহ বিভিন্ন খাতে অতিরিক্ত ফি আদায় করছে প্রশাসন।

তারা জানান, ফি বৃদ্ধির ফলে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের সন্তানদের বিশ্ববিদ্যালয়ের ফি দিয়ে পড়াশোনা চালিয়ে যেতে কষ্টসাধ্য হয়ে পড়েছে। এবং ফলে গত বছরের তুলনায় এবছর অর্ধেক শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। বিশ্ববিদ্যালয়ের এই অযাচিত ফি বৃদ্ধির প্রতিবাদে আমরা আন্দোলনে নেমেছি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, এটা তো গত বছরের ইস্যু, এবার তো কোনো ফি বাড়ানো হয়নি। তাছাড়া গত বছর ফি যা বাড়ানো হয়েছে সেটা শিক্ষার্থীদের বিষয়টি মাথায় রেখেই বাড়ানো হয়েছে। হঠাৎ করে পূর্বের ইস্যু নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন সম্পূর্ণ অযৌক্তিক।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74