ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের জন্য নয় : ইনু

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ একাংশের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ডিজিটাল সমাজ থেকে অপরাধ রোধ এবং জনগণকে রক্ষার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে, গণমাধ্যমের জন্য নয়। এ আইন করা হয়েছে দেশ রক্ষায়, অর্থনীতি, হ্যাকিং, নারী ও শিশু, প্রশাসন, বৈদেশিক সম্পর্ক রক্ষায় করা হয়েছে।

আজ ১৬ অক্টোবর মঙ্গলবার সকালে রাজধানীর হেয়ার রোডে নিজ বাসভবনে রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

ইনু বলেন, দেশে প্রচলিত যেসব অপরাধ সংগঠিত হয়ে আসছে সেগুলো রোধে দন্ডবিধি আছে। একই অপরাধ ডিজিটাল যন্ত্রপাতি দিয়ে হয়ে আসছে, সে অপরাধ আটকাতে এ আইন করা হয়েছে। এই আইন নারী-শিশুসহ সবার ব্যক্তিগত এবং সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তার জন্য। সাইবার অপরাধী ও হ্যাকারদের হাত থেকে ডিজিটাল জগতের নিরাপত্তার স্বার্থে। আইনের কোনো ধারায় গণমাধ্যম বা গণমাধ্যমকর্মীদের কথা বলা হয়নি।

তিনি বলেন, সংবিধানের ৩৯ ধারা, তথ্য অধিকার আইন, সম্প্রচার আইন, গণমাধ্যমকর্মী আইন- এসব আইন সমুন্নত রেখেই ডিজিটাল নিরাপত্তা আইন কাজ করবে। ডিজিটাল নিরাপত্তা আইনে গণমাধ্যমকর্মীদের তথ্য সংগ্রহে কোনো বাধা নেই। কোনো অবস্থাতেই গণমাধ্যমের বিরুদ্ধে এ আইনটা করা হয়নি। এ আইনে বিশেষ দ্রষ্টব্য দিয়ে লেখা আছে ডিজিটাল আইনে যাই লেখা থাক এটা তথ্য অধিকার আইনের প্রাধান্য থাকবে।


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74