মার্চ ২৯, ২০১৭

জার্মানিতে বোরকা নিষিদ্ধ হবে না

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

বোরকাবোরকা নিষিদ্ধ করবে না জার্মানি। গত সপ্তাহে এমন নিষেধাজ্ঞা ঘোষণা করার কথা ছিল স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়েরের। এমন ঘোষণা দেয়ার জন্য তার প্রতি আহ্বন জানিয়েছিলেন সিনিয়র মন্ত্রীরা।

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলন করেছেন। তিনি এতে বলেছেন, এমন পদক্ষেপ নেয়া হবে অসাংবিধানিক।

তিনি বলেন, আপনি নিজে যা প্রত্যাখ্যান করবেন তার প্রতিটি জিনিসকে আপনি নিষিদ্ধ করতে পারেন না।

তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যেসব বিদেশী ক্রিমিনাল কর্মকাণ্ডে জড়াবে তাদেরকে যার যার দেশে ফেরত পাঠানো হবে। যারা তথাকথিত আইএসের সঙ্গে লড়াই করছে এমন ব্যক্তির জার্মান নাগরিকত্ব বাতিল করা হবে। জার্মানিতে বসবাসকারী বিদেশীদের সন্তান জন্ম নিলে তাদের দ্বৈত নাগরিকত্ব দেয়ার যে আইন আছে তা বাতিলের জন্যও স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়েরের কাছে জোরালো আবেদন উঠেছিল। এ আহ্বানও তিনি প্রত্যাখ্যান করেছেন।

তিনি বরং উগ্রপন্থিদের প্রতি সহমর্মিতা আছে এমন শরণার্থীদের বিরুদ্ধে দমননীতি চালু করেছেন। বলেছেন, যে বিদেশী অপরাধ সংঘটিত করবে তাকেই দ্রুততার সঙ্গে জার্মানি থেকে বের করে দেয়া হবে।

এর আগে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেট পার্টির (সিডিইউ) এমপি জেন্স স্প্যাহন বলেছিলেন, বোরকা নিষিদ্ধ করা এখন সময়ের ব্যাপার মাত্র। এটা হবে বিশ্বের কাছে একটি সংকেত। তিনি ডাই ওয়েল্ট পত্রিকাকে বলেছিলেন, আমি জার্মানিতে আর বোরকা দেখতে চাই না। আমি বোরকা বিরোধী।