অধিকারের সম্পাদক আদিলুর রহমান খানকে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া

জুলাই ২১, ২০১৭

মানবাধিকারবিষয়ক সংগঠন ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খানকে দিনভর মালয়েশিয়ার বিমানবন্দরে বসিয়ে রাখার পর রাতে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।
‘অধিকার’-এর একজন পরিচালক নাসির উদ্দিন এলান এ খবর নিশ্চিত করেছেন।
বৃহস্পতিবার ভোরে কুয়ালালামপুর বিমানবন্দরে আদিলুর রহমান খানকে আটক করে ইমিগ্রেশন পুলিশ। তবে তাকে আটকের বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য দেয়নি কর্তৃপক্ষ। মানবাধিকার বিষয়ক একটি সেমিনারে মালয়েশিয়া গিয়েছিলেন আদিলুর।
তাঁকে আটকের নিন্দা জানিয়ে মালয়েশিয়ার মানবাধিকার সংগঠন সুরা রাকায়াত মালয়েশিয়ার (সুয়ারাম) নির্বাহী পরিচালক সেভান ডোরেইসামি গতকাল এক বিবৃতিতে বলেন, কেন আদিলুর রহমানকে আটক করা হয়েছে, তা সকাল ১০টা পর্যন্ত জানাতে পারেননি ইমিগ্রেশন কর্মকর্তারা।
অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলান জানিয়েছেন, বিমানবন্দরে আটকের পর বৃহস্পতিবার রাতের ফ্লাইটেই তিনি ঢাকায় ফেরেন। রাত সাড়ে দশটায় মালয়েশিয়ান এয়ার লাইনসের একটি ফ্লাইটে তিনি ঢাকা ফেরেন।
বিদেশি কোনো মানবাধিকারকর্মীর বিরুদ্ধে মালয়েশিয়া পুলিশের এমন আচরণ নতুন নয়। গত মাসে সিঙ্গাপুরের মানবাধিকারকর্মী হ্যান হুই হুইকে মালয়েশিয়ায় প্রবেশে বাধা দেওয়া হয়েছিল। এ ছাড়া রাজনৈতিক কর্মী জোশুয়া অং ও ইন্দোনেশিয়ার মানবাধিকারকর্মী মুগিয়ানতো সিপিনকেও মালয়েশিয়ায় প্রবেশে বাধা দেওয়া হয়েছিল।